তরুণ প্রজন্মের অহংকার ও অনুপ্রেরণা – মাহমুদ হাসান

মানব সেবা পরম ধর্ম, মানব সেবার প্রতিশ্রুতিতে তরুণ প্রজন্মের অনুপ্রেরণা, সেচ্ছাসেবক ও তরুণ সংগঠক পরম বিনয়ী ব্যক্তিত্বের এক প্রকাশিত নাম মাহমুদ হাসান সোহাগ।

উদীয়মান একজন স্বেচ্ছাসেবক ও সংগঠক। তিনি জন্ম গ্রহণ করেন যশোর জেলার মনিরামপুর উপজেলার রোহিতা ইউনিয়নে। তিনি পলাশী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি ও পলাশী আদর্শ কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়েছেন। পড়াশোনার পাশাপাশি তিনি মানব সেবায় নিজেকে বিলিয়ে দিতে প্রতিষ্ঠা করেন টিফিনের টাকায় পরিচালিত স্বেচ্ছাসেবী সংগঠন ঐক্য-বন্ধন। এর আগে থেকেও তিনি বিভিন্ন সামাজিক কাজে যুক্ত ছিলেন। বর্তমান তিনি সংগঠনটির সভাপতির দায়িত্ব পালন করেছেন।

তিনি দেশ দর্পণের একান্ত সাক্ষাৎকারে জানান, ঐক্য-বন্ধন সংগঠনটি বাংলাদেশের বেশ কয়েকটি জেলা ও উপজেলায় পৌঁছে দিতে সক্ষম হয়েছে সংগঠনটি। তার মধ্যে খুলনা , যশোর, সাতক্ষীরা, ঝিনাইদহসহ রয়েছে আরও বেশ কিছু অঞ্চল। সামাজিক সচেতনতা বৃদ্ধি, প্রাথমিক শিক্ষা দান , বাল্যবিবাহসহ যৌতুক প্রথা নিধন, বৃক্ষরোপন, মাদকবিরোধী অভিজানসহ জলবায়ু পরিবর্তনে অগ্রণী ভূমিকা পালন করছে ঐক্য-বন্ধন।

আরো পড়ুন :
বোনের গর্ভেই বাবার সন্তান!
যেসব সোশ্যাল মিডিয়া থেকে আপনিও আয় করতে পারেন

মাহমুদ হাসান জানান তাঁর এই সাংগঠনিক মনোভাব অর্থাৎ সংগঠক হওয়ার শিক্ষাটা সে এখনও শিখছেন নিজের চেষ্টায় মানুষের জন্য কিছু করা ও সামাজিক দায়বদ্ধতার কারণে এসব কাজে তিনি সবসময় যুক্ত থাকতে চান। এছাড়াও মাহমুদ হাসান উপস্থিত বক্তৃতা, অভিনয়পারদর্শী। মাহমুদ হাসান জাতীয় শিশু দিবস-২০১১ কুইজ প্রতিযোগিতায় ৩য় স্থান অধিকার করে। বর্তমানে তিনি এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন।

মাহমুদ হাসান বলেন, তাঁর এই সাংগঠনিক যাত্রা কখনোই একাকী সম্ভব নয়। এই জন্য তিনি তার বন্ধুদের নিয়ে প্রতিষ্ঠা করনে ঐক্য-বন্ধন নামের এই সংগঠনটি সকলের প্রতি কৃতজ্ঞ এছাড় আগামী জীবনকে সমৃদ্ধ রাখতে এবং সামাজিক কল্যাণে নিজেকে অগ্রসর রাখতে সকলের দোয়া ও ভালবাসা কামনা করেন তিনি।

জুলাই ১৬,২০২২ at ১২:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/জাআ/রারি