হাইওয়ে থানা পুলিশের হয়রানি বন্ধের দাবিতে রিক্সা ভ্যান চালকদের বিক্ষোভ

সাভারের আশুলিয়ায় ঢাকা চন্দ্রা মহাসড়কে বিক্ষোভ মিছিল আন্দোলন করেছেন রিক্সা ও ভ্যান চালকেরা। হাইওয়ে থানা পুলিশ এবং ট্রাফিক পুলিশের হয়রানি ও চাদাবাজির বন্ধের দাবিতে এ বিক্ষোভ মিছিল করেন তারা।

এসময় ঢাকা চন্দ্রা মহাসড়কের প্রাণকেন্দ্র বাইপাইল থেকে নবীনগর পযন্ত রাস্তায় শত শত রিক্সা ভ্যান চালক বিক্ষোভ মিছিলে অংশ গ্রহণ করেন। এবং তাদের দাবি না মানলে আগামী তিন দিন পযন্ত রাস্তায় আন্দোলন করবেন বলেও জানান তারা।

রাস্তা আছে যেখানে রিক্সা ভ্যান চলবে সেখানে, পুলিশের হয়রানি আর না আর না এমন স্লোগান ও বিক্ষোভের বিষয়ে জানতে চাইলে রিক্সা ভ্যান শ্রমিকেরা বলেন, আমরা গরিব মানুষ অন্যের গাড়ি ভাড়া নিয়া আমরা পরিশ্রম করে টাকা উপার্জন করি আর সেই টাকা লুটপাট করে খাচ্ছে হাইওয়ে থানা পুলিশ ও ট্রাফিক পুলিশ।

পুলিশেরা প্রতিনিয়ত আমাদের কাছ থেকে চাদা নেয় এবং মামলাসহ বিভিন্ন ভাবে হয়রানি করেন, কখনো কখনো গাড়ি ভাংচুর সহ মারপিট ও করেন আমাদের। আমরাও তো মানুষ আমরা কি করে খাবো আমাদেরও সংসার আছে। কারনে অকারণে আমাদের জরিমানা করেন তারা, শুধু হাইওয়ে রাস্তায় নয় মাঝে মাঝে লোকাল রাস্তা থেকে টেনে হেঁচরে নিয়ে আইসা আমাগো মামলা দেয়।

একটা মামলা ভাঙ্গাইতে ২৬০০ শ টাকা লাগে এই টাকা কামাই করতে আমাগো ৭-৮ দিন সময় লাগে, আবার ট্রাফিক পুলিশ বক্সে ধরলে ১২০০ টাকা লাগে তাহলে আমরা খামু কি চলমু কেমনে। সরকার যদি আমাগো দাবি না মইনা নেয় তাইলে আমরা রাস্তাই শুইয়া থাকমু, এবং এর থেকেও কঠোর আন্দোলনে যাবো আমরা।

রিক্সা ভ্যান চালকদের অভিযোগ ও আন্দোলনের বেপারে সাভার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আতিকুর রহমান কাছে জানতে চাইলে তিনি বলেন, তারা আন্দোলন করতেছে এটা শুনছি কিন্তু তাদের অভিযোগ গুলো সবটাই মিথ্যা এবং ভিত্তিহীন।

জুন ২৬,২০২২ at ১৬:৩০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মাআমা/রারি