করোনা পরিস্থিতি : দৈনিক সংক্রমণের হার বেড়ে ৩.৫৬

দেশে করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রনের দাপট কমলে ফেব্রুয়ারির শেষ দিকে দৈনিক শনাক্তের সংখ্যা হাজারের নিচে নেমে আসে। ধারাবাহিকভাবে এই সংখ্যা কমতে কমতে একপর্যায়ে গত ২৬ মার্চ তা শতকের নিচে নামে। সংক্রমণ কমার ধারায় গত ৫ মে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা নেমেছিল ৪ জনে। তবে গত ২২ মের পর থেকে টানা ১২ দিন ধরে শনাক্ত রোগীর সংখ্যা আবারো বাড়তে থাকে।

আড়াই মাসেরও বেশি সময় পর গত রবিবার দৈনিক শনাক্তের সংখ্যা আবার শতকের ঘর ছাড়ায়। গত সোমবার সেই সংখ্যা আরো বাড়ে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের সংখ্যা দেড়শ’র ঘর ছাড়িয়ে যায়। শনাক্তের হার এক লাফেই উঠে যায় ৩ শতাংশেরও বেশি। করোনা পরিস্থিতি নিয়ে গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৮৭৯টি পরীক্ষাগারে ৪ হাজার ৫৫২টি নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ১৬২ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৭৯ জন। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৩ দশমিক ৫৬ শতাংশ। শনাক্ত ১৬২ জনের মধ্যে ১৫৩ জনই ঢাকা বিভাগের। এর মধ্যে ১৪৯ জন ঢাকা (মহানগরসহ) জেলাতে শনাক্ত হয়েছে।

অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ৬ হাজার ৬৮৮টি নমুনা পরীক্ষায় ১২৮ জন রোগী শনাক্ত হয় সোমবার। ওই দিন শনাক্তের হার ছিল ১ দশমিক ৯১ শতাংশ। গত রবিবার ৫ হাজার ২৮০টি নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্ত হয় ১০৯ জন। মৃত্যুশূন্য ওই দিন শনাক্তের হার ছিল ২ দশমিক শূন্য ৬ শতাংশ।

সংক্রমণের ২২তম সপ্তাহে (৩০ মে থেকে ৫ জুন পর্যন্ত) ৩৩ হাজার ৪৯৫টি নমুনা পরীক্ষা হয়েছে। আর রোগী শনাক্ত হয়েছে ২১০ জন। সুস্থ হয়েছেন ১ হাজার ৪৫৬ জন আর মৃত্যু হয়েছে ১ জনের। ২৩তম সপ্তাহে (৬ থেকে ১২ জুন পর্যন্ত) ৩৫ হাজার ৩৭৭টি নমুনা পরীক্ষা হয়েছে। রোগী শনাক্ত হয়েছে ৪৫৮ জন। সুস্থ হয়েছেন ১ হাজার ৩৮৮ জন। এই সপ্তাহে কারোর মৃত্যু হয়নি।

সেই হিসাব অনুযায়ী নমুনা পরীক্ষা ৫ দশমিক ৬ শতাংশ বেড়েছে। শনাক্ত ১১৮ দশমিক ১ শতাংশ বেড়েছে। সুস্থতা ৪ দশমিক ৭ শতাংশ এবং মৃত্যু ১০০ শতাংশ কমেছে। সরকারি হিসাব অনুযায়ী, দেশে এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪১ লাখ ৯৩ হাজার ১৪টি। এর মধ্যে রোগী শনাক্ত হয় ১৯ লাখ ৫৪ হাজার ৪০৫ জন। সুস্থ হয়েছেন ১৯ লাখ ৫ হাজার ৪১৬ জন। আর মোট প্রাণহানির সংখ্যা ২৯ হাজার ১৩১ জন। এ পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৭৭ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ। সুস্থতার হার ৯৭ দশমিক ৪৯ শতাংশ।

জুন ১৫,২০২২ at ০৬:১৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ভোকা/রারি