নিজেদের কারখানায় উৎপাদিত কেমিক্যালেই বিপর্যয়

নিজেদের কারখানায় উৎপাদিত কেমিক্যালেই বিএম কন্টেনার ডিপোয় বিপর্যয় ঘটাল। বিএম কন্টেনার ডিপো চট্টগ্রামের স্মার্ট গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান। এই গ্রুপের অপর একটি প্রতিষ্ঠান হচ্ছে হাটহাজারীর চৌধুরীহাটে অবস্থিত আল রাজি কেমিক্যাল কারখানা। কারখানাটি হাইড্রোজেন পার অক্সাইড নামের কেমিক্যাল উৎপাদন করে।

জানা যায়, গার্মেন্টস কারখানার ওয়াশিং প্ল্যান্টে ব্যবহৃত দাহ্য এই কেমিক্যাল ভিয়েতনাম, পাকিস্তানসহ নানা দেশে রপ্তানি করে স্মার্ট গ্রুপ। এই কারখানায় উৎপাদিত বিপুল পরিমাণ হাইড্রোজেন পার অক্সাইড সম্প্রতি ১৬টি কন্টেনারে বোঝাই করে পাঠানো হয় বিএম কন্টেনার ডিপোতে। ওখানে প্রক্রিয়া সম্পন্ন করে কন্টেনারগুলো বিদেশে পাঠানোর কথা। ডিপোতে উক্ত ১৬টি কন্টেনার একসাথে রাখা হয়েছিল।

গত রাত ১০টার দিকে ওই কন্টেনারগুলোর একটিতে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। ওই সময় আগুন আয়ত্তে আনার জন্য ফায়ার সার্ভিসকে খবর দেয়া হয়। ফায়ার সার্ভিস আগুন নিভানোর চেষ্টা করার সময় বিস্ফোরণ ঘটে। আগুন হাইড্রোজেন পার অক্সাইডের কন্টেনারে বিস্ফোরণ ঘটায়। এতে চারদিকে আগুন ছড়িয়ে পড়ে। দাহ্য কেমিক্যালের কারণে আগুন ভয়াবহ রূপ নেয় বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

জুন ০৫,২০২২ at ০৫:৫১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দআ/রারি