ডলারের দর বাজারের উপর ছেড়ে দিল বাংলাদেশ ব্যাংক

অস্থির বিশ্ববাজারে ডলারের বিপরীতে টাকার মান ধরে রাখার চেষ্টা বাদ দিল বাংলাদেশ ব্যাংক। গতকাল বৃহস্পতিবার থেকে উন্মুক্ত অর্থনীতির নিয়মে বাজারই মুদ্রা বিনিময় হার ঠিক করবে। ব্যাংকগুলো যে কোনো দরে ডলার বিক্রি করতে পারবে। খবর বিডিনিউজের।

সর্বশেষ গত ২৯ মে আন্তঃব্যাংক লেনদেনে ডলারের বিনিময় হার ৮৯ টাকা নির্ধারণ করে দিয়েছিল বাংলাদেশ ব্যাংক, গতকাল তাও তুলে নেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, ওপেন মার্কেট অনুযায়ী ডলারের দাম ঠিক হবে।

এটা না করলে রেমিটেন্স কমে যাবে বলে ব্যাংকাররা জানিয়েছেন। বাজারের উপর ছেড়ে দিলেও বাংলাদেশ মনিটরিং করবে। এছাড়া এখন থেকে বাজারের সাথে সঙ্গতি রেখে ব্যাংকগুলো নিজেরাই ডলারের দাম নির্ধারণ করতে পারবে বলে জানান তিনি।

ডলারের বিপরীতে টাকার মান দীর্ঘদিন স্থিতিশীলই ছিল। কিন্তু কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর থেকে বিশ্বজুড়ে চাহিদা বাড়ায় পণ্যের দাম বাড়তে থাকে। এর মধ্যে ইউক্রেন–রাশিয়া যুদ্ধ শুরু হলে বৈশ্বিক পণ্য সরবরাহ ব্যবস্থায় খরচ বেড়ে যায়। তাতে ডলারের চাহিদাও বাড়তে থাকে। ফলে বিশ্বের অনেক দেশের মত বাংলাদেশের মুদ্রা টাকাও ডলারের বিপরীতে দর হারাতে থাকে।

জুন ০৩,২০২২ at ১১:৫৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দআ/রারি