এশিয়া কাপ শ্রীলঙ্কাতেই

নানা জটিলতার কারণে ২০২০ সালে এশিয়া কাপ মাঠে গড়ায়নি। শ্রীলঙ্কায় অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি হওয়ায় অনিশ্চয়তা দেখা দিয়েছিল। তবে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সেই শ্রীলঙ্কাতেই বসছে এশিয়ান ক্রিকেট প্রেষ্ঠত্বের ১৮তম আসর। এমনই তথ্য জানিয়েছে পাকিস্তানের সংবাদ মাধ্যম।

ভেন্যুতে পরিবর্তন এলেও পূর্বনির্ধারিত সূচিতে কিছুটা পরিবর্তন আসতে পারে। আগের সূচি অনুসারে টুর্নামেন্ট শুরু হওয়ার কথা ২৭ আগস্ট। তবে তা থেকে তিন দিন এগিয়ে আগামী ২৪ আগস্ট থেকে এশিয়া কাপ শুরু করতে চায় আয়োজকরা।

অর্থনৈতিক সঙ্কট ও রাজনৈতিক অস্থিরতার কারণে শ্রীলঙ্কায় এশিয়া কাপ আয়োজন নিয়ে শঙ্কা ছিল। সেক্ষেত্রে বাংলাদেশের এশিয়া কাপ আয়োজনের সম্ভাবনা উকি মারছিলো।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের একটি সূত্র স্থানীয় সংবাদ মাধ্যম দ্য নিউজকে জানিয়েছে, আন্তর্জাতিক সূচিতে সংঘর্ষ এড়াতে পাকিস্তানসহ অংশগ্রহণকারী কয়েকটি দল সূচিতে কিছুটা পরিবর্তনের অনুরোধ জানিয়েছে। সেপ্টেম্বরের শেষদিকে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সাতটি টি-২০ ম্যাচ খেলবে পাকিস্তান।

ঐ সূত্র আরও বলছে, ২৪ আগস্ট শুরু হয়ে ৭ সেপ্টেম্বর এশিয়া কাপ শেষ হলে পাকিস্তানের জন্য সুবিধা হবে। কারন ইংল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজের জন্য ঠিক সময়ে দেশে ফিরতে পারবে তারা।

মূলত ২০২০ সালে শ্রীলঙ্কার মাটিতেই হওয়ার কথা ছিলো টুর্নামেন্টটি। তবে করোনা বাধ সাধে তাতে। এরপর ২০২১ সালে একই কারণে বাতিল হয়। এরপর এ বছর এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সিদ্ধান্ত হয়, শ্রীলঙ্কার মাটিতে এ বছর এশিয়া কাপ হবে আগস্টের শেষ দিকে।

এবারের এশিয়া কাপে মোট ছয়টি দল অংশ নেবে। স্বাগতিক শ্রীলংকাসহ বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান খেলবে মূল পর্বে। তার আগে হবে বাছাইপর্ব। সেখান থেকে আসবে একটি দল।

মে ৩১,২০২২ at ১১:৫৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/রানি/রারি