ঈদযাত্রা ভোগান্তি মুক্ত রাখতে মানিকগঞ্জে সভা

ঈদের যোগাযোগ ব্যবস্থা নির্বিঘ্ন রাখতে মানিকগঞ্জে শৃঙ্খলা বাহিনীর ও পাটুরিয়া- দৌলতদিয়া, আরিচা নৌরুট কতৃপক্ষ সহ বাস মালিক সমিতি ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৪ এপ্রিল) দুপুরে জেলা প্রশাসনের আয়োজনে শিবালয় উপজেলার পাটুরিয়া ঘাট সংলগ্ন পদ্মা রিভার ভিউ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় উন্মুক্ত আলোচনায় সংশ্লিষ্ট প্রশাসনের প্রতিনিধিরা পাটুরিয়া ঘাট এবং মহাসড়কের বিভিন্ন সমস্যা এবং করনীয় নিয়ে আলোচনা করেন।

আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ, র্যাব, আনসার ও স্কাউট সদস্যরা কাজ করবে। পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেটের একাধিক ভ্রাম্যমান আদালত পর্যবেক্ষণে দায়িত্বে থাকবে বলে জেলা প্রশাসনের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

সভায় পুলিশ সুপার গোলাম আজাদ খান বলেন, বিশৃঙ্খলা এবং যাত্রী হয়রানি ঠেকাতে রাজধানী থেকে মানিকগঞ্জ ঢোকার দুটি প্রবেশদ্বার এবং পাটুরিয়া ঘাট এলাকায় আট শতাধিক পুলিশ সদস্য নিয়োজিত থাকবে। যাত্রী ভোগান্তি এবং যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের ঘটনা ঘটলে দ্রুত ব্যবস্থা নেয়া হবে বলেও হুঁশিয়ারি জানান তিনি। এবং ঘাট এলাকায় জনসচেতনতা বাড়াতে মাইকিংয়ের মাধ্যমে সর্বদা করনীয় মূলক রেকর্ড কথা পোগ্রামের বিষয়েও তিনি জানান।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ঈদের আগে ও পরে দশ দিন পন্যবাহী যানবাহন চলাচল বন্ধ থাকবে ঘাট এলাকায় শুধুমাত্র যাত্রীবাহী পরিবহন চলাচল করবে। ফলে চাপ মোকাবেলা করা সম্ভব হবে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিসি’র শাহ মোহাম্মদ খালেদ নেওয়াজ।

আরো পড়ুন :
ঈদে মুক্তি পেতে যাচ্ছে ওপার বাংলার দেবব্রত’র কণ্ঠে “যাচ্ছে তো এভাবেই” এ্যালবামটির গান
শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে, নেই তাসকিন

মহাসড়কের উন্নয়ন কাজ, লোকাল গাড়ি ও তিন চাকার যানবাহন ঈদযাত্রায় ভোগান্তি বাড়াবে এমনটা মনে করেন অনেক বক্তা। ঢাকা-আরিচা মহাসড়কের চলমান উন্নয়ন কাজের প্রসঙ্গ টেনে সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী আনিসুর রহমান বলেন, ইতিমধ্যে আমাদের সড়ক উন্নয়ন কাজ শেষ হয়েছে। বিভিন্ন স্টপেজ এলাকায় ডিভাইডার বসানো হয়েছে। ফলে আগের মত দূরপাল্লার বাসগুলোকে আর স্টপেজ এলাকাগুলোতে ধীর গতিতে চলতে হবে না।

জেলা প্রশাসক আবদুল লতিফ জানান ঘাটে এবার জেলা প্রশাসন সার্বক্ষণিক সহযোগিতায় কাজ করবে। জেলা প্রশাসকের সভাপতিত্বে জেলা পুলিশ সুপার গোলাম আজাদ খান, জেলা ম্যাজিস্ট্রেট জহুরা রহমান, শিবালয় সার্কেলের পুলিশ সুপার নুরজাহান লাবনী, শিবালয় উপজেলার নির্বাহী কর্মকর্তা জাহিদুর রহমান, উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল করিম জানু, সড়ক ও জনপথের উপ-বিভাগীয় প্রকৌশলী আনিসুর রহমান, ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মো. শরিফুল ইসলাম, শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাহিন, বিআইডব্লিউটিসি’র উপ-মহাব্যবস্থাপক শাহ মোহাম্মদ খালেদ নেওয়াজ, বাস মালিক সমিতির সভাপতি জাহিদুল ইসলাম, মানিকগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গোলাম ছারোয়ার ছানু সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য এবারের ঈদে ঘরমুখো যাত্রীদের পারাপারের জন্য পাটুরিয়ার ৫ টি ঘাটে ২২ টি (ফেরি সংখ্যা বাড়ানো হবে) ফেরি ও লঞ্চ ঘাটে ৩২ টি লঞ্চ সহ আরিচা পয়েন্টে ৪ টি ফেরি সার্ভিস সচল থাকবে বলে জানান বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসি কর্মকর্তারা।

এপ্রিল ২৪,২০২২ at ১৬:৫৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আহার/রারি