বৈশাখে ইলিশ খাওয়া হুজুগে কর্মকাণ্ড ছাড়া কিছুই না: পূর্ণিমা

পহেলা বৈশাখে পান্তা-ইলিশ খাওয়া হাল আমলের ‘হুজুগে কর্মকাণ্ড’ ছাড়া আর কিছুই না। ইলিশ খাওয়ার পক্ষে মোটেও নন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী দিলারা হানিফ পূর্ণিমা। পয়লা বৈশাখে ইলিশ খাওয়াটাকে রীতিমতো হুজুগে কর্মকাণ্ড ছাড়া আর কিছুই মনে করেন না তিনি। এমনটাই জানিয়েছেন একসময়ের দেশীয় চলচ্চিত্রের আলোচিত এই অভিনেত্রী।

করোনা মহামারি কাটিয়ে স্বাভাবিক হয়েছে জনজীবন। সবকিছু স্বাভাবিক হওয়ায় দীর্ঘ দুই বছর পর সশরীরে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে এবারের ‘বাংলা বর্ষবরণ উৎসব ১৪২৯’। বিগত বছরগুলোতে ঘটে যাওয়া সমস্ত মলিনতা, হতাশা ও সংকীর্ণতা দূর করে নতুন উদ্ভাসনের পথে এগিয়ে যাওয়ার প্রত্যাশায় হয়েছে ‘মঙ্গল শোভাযাত্রা’।

পূর্ণিমা বলেন, ‘‘নববর্ষ উদযাপনের সঙ্গে ইলিশের কোনো সম্পর্ক নেই।

আরো পড়ুন:
নানা আয়োজনে যবিপ্রবিতে পহেলা বৈশাখ উদযপান
দুই বছর পর বর্ষবরণে এসে আনন্দিত মানুষ

কয়েক বছর থেকে এই প্রথার বিরুদ্ধে সোচ্চার হয়েছেন সমাজের সর্বস্তরের মানুষ। ইলিশের প্রজনন মৌসুম চলায় বিভিন্ন মহল থেকে আহবান আসছে পান্তা-ইলিশের রেওয়াজ পরিহারের। ’’

তিনি বলেন, ‘জাটকা ও মা ইলিশ রক্ষায় পহেলা বৈশাখে ইলিশ খাওয়া নিরুৎসাহিত করছে সরকারও। কয়েক বছর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও পহেলা বৈশাখে ইলিশ খাবেন না বলে ঘোষণা দিয়েছিলেন। এবারও অনেকে ইলিশ ছাড়া পহেলা বৈশাখ পালনের ঘোষণা দিয়েছেন। ’

পূর্ণিমার চলচ্চিত্র জগতে পথচলা শুরু হয়েছিল জাকির হোসেন রাজু পরিচালিত এ জীবন তোমার আমার চলচ্চিত্রের মাধ্যমে। কাজী হায়াৎ পরিচালিত ওরা আমাকে ভাল হতে দিল না (২০১০) চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে তিনি তার প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

এপ্রিল ১৪.২০২২ at ১৫:২৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/কক/জআ