বাংলা‌দে‌শি হজ যাত্রী‌দের জন্য নতুন সুখবর

বাংলাদেশি হজ যাত্রীদের হয়রানি কমাতে শতভাগ ভিসা ক্লিয়ারেন্স ঢাকায় সম্পন্ন করার বিষয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ। বৈঠক শেষে দুই দেশের ম‌ধ্যে রাজনৈতিক সংলাপ এ সিদ্ধান্ত হয়।

বুধবার (১৬ মার্চ) সকাল ১০টা ৪৫ মিনিটে রাজাধানীর একটি হোটেলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক হয়। মঙ্গলবার (১৫ মার্চ) দুই দিনের সফরে ঢাকায় আসেন ফয়সাল বিন ফারহান আল-সৌদ। বৈঠক শেষে সাংবা‌দিক‌দের ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী  বলেন, হ‌জ যাত্রীরা যেন সহ‌জে ভিসা ক‌‌তে পা‌রেন এবং তাদের হয়রা‌নি কম হয়-এ বিষয়ে আলোচনা হয়েছে। শতভাগ ভিসা ক্লিয়া‌রেন্স বাংলা‌দে‌শে সম্পন্ন করার বিষয়ে সহ‌যো‌গিতা কর‌বেন বলে আশ্বাস দিয়েছেন সৌ‌দির পররাষ্ট্রমন্ত্রী। এসব কার্যক্রম ঢাকায় হ‌লে হয়রা‌নি হ‌বে না। এতে হা‌জিরা খুব খু‌শি হ‌বেন।

আরো পড়ুন:
পেছালো প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ
আইপিএল: মুস্তাফিজদের টিম বাসে হামলা

এছাড়া বাংলাদেশের বিশেষায়িত শিল্পাঞ্চলে সৌদি আরবের ২০টি কোম্পানি বিনিয়োগে আগ্রহী বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, সৌদিতে ৫০ বিলিয়ন বৃক্ষরোপণের উদ্যোগে সহযোগিতার প্রস্তাব দিয়েছি। এছাড়া ২৬৫ বাংলাদেশি শিক্ষার্থীর জন্য স্কলারশিপের কোটা পূরণ না হওয়ার বিষয়েও আলোচনা হয়েছে। এর আগে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী।