জাবিতে সদ্য সাবেক উপাচার্যের বিচারের দাবিতে বিক্ষোভ, শিক্ষকদের বাঁধা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সদ্য সাবেক উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে ‘দুর্নীতিবাজ’ আখ্যা দিয়ে তার বিচার দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। তবে মিছিলে বিশ্ববিদ্যালয়ের ফারজানা ইসলামপন্থী শিক্ষকরা বাঁধা প্রদান করেন বলে অভিযোগ উঠেছে।

বুধবার (০২ মার্চ) বিকাল পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন শিক্ষার্থীরা। পরে মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপাচার্যের বাসভবনের দিকে এগিয়ে আসলে শিক্ষকরা বাঁধা প্রদান করেন।

এ সময় শিক্ষকদের সাথে বাকবিতন্ডায় জড়িয়ে পড়েন শিক্ষার্থীরা। এছাড়া উপাচার্যের শাস্তির দাবি জানান তারা। যদিও পরে শিক্ষার্থীদের বুঝাতে না পেরে শিক্ষকরা পথ ছেড়ে দিতে বাধ্য হন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, শিক্ষার্থীদের রাগ ক্ষোভ আছে। কারণ তাদের বিরুদ্ধে অত্যাচার নিপীড়ন হয়েছে বলে দাবি করছে তারা। এজন্য তারা উপাচার্যের বাসভবনের সামনে এসেছে। অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে অভিযোগ কিন্তু উনি এখন আর উপাচার্য নাই। তবে উনি আমাদের সহকর্মী। সেই জায়গা থেকে আমরা শিক্ষার্থীদেরকে বোঝাতে চেয়েছি।

আরো পড়ুন :
পরকীয়ার জেরে স্বামীকে শ্বাসরোঁধ করে হত্যার অভিযোগ
যশোরে অগ্নিনির্বাপক গ্যাস সিলিন্ডার বিস্ফোরনে বীরমুক্তিযোদ্ধা শেখ আনোয়ারুল ইসলাম নিহত

এর আগে, মঙ্গলবার সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক নূরুল আলমকে উপাচার্যের রুটিন দায়িত্ব দেওয়া হয়।

জানা যায়, জাবির চলমান উন্নয়ন প্রকল্পের দুর্নীতির ঘটনায় বেশি আলোচিত হন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। এমনকি এ ঘটনায় শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনে ছাত্রলীগ দিয়ে হামলা করিয়ে সেটিকে গণঅভ্যুত্থান আখ্যা দেওয়ায় ব্যাপক সমালোচিত হন তিনি।

এছাড়া ২০১৭ সালে একটি ঘটনায় আন্দোলনকারী ৬৪ শিক্ষার্থীর নামে মামলা করেন তিনি। এই আন্দোলনে ভিসি কাঁঠাল তত্ত্বের উদ্ভব ঘটান। তিনি অভিযোগ করেন- শিক্ষার্থীরা তার বাসভবনে কাঁঠাল ছুড়েছিল।

এর আগে, ২০১৪ সালে অধ্যাপক ড. ফারজানা ইসলাম প্রথম মেয়াদে উপাচার্যের দায়িত্ব পান। প্রথম মেয়াদ শেষ হলে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে আবারো তাকে দায়িত্ব দেওয়া হয়। একই বছর ২ মার্চ তিনি দ্বিতীয় মেয়াদের দায়িত্বভার গ্রহণ করেন।

মার্চ ০২.২০২১ at ২১:৪৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নাউ/রারি