শিবচরে বোরো ধান চাষে ব্যস্ত কৃষক

ঘন কুয়াশায় ঘর থেকে বের হওয়াই যখন দায়। তখন শিবচরে বোরো বীজতলা থেকে চারা তুলে এক ফসলি জমিতে রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। কনকনে শীত উপেক্ষা করে প্রতিদিন ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত জমি প্রস্তুত, পানি সেচ, হালচাষ, সার প্রয়োগ ও বীজ তুলছেন তারা।

কেউ জমিতে হাল দিচ্ছেন, কেউ তৈরি জমি ভিজিয়ে রাখছেন সেচ দিয়ে। সব কাজ শেষ করে অনেকে বীজতলা থেকে চারা তুলে রোপণ করছেন খেতে। চারা রোপণসহ প্রতিটি কাজ সঠিকভাবে সম্পন্ন করলেও শান্তি নেই কৃষকের মনে। হতাশা সবার মধ্যে। কারণ ধানের ন্যায্য দাম না পেলে লোকসান গুনতে হবে।

সোমবার (১৭ জানুয়ারি) উপজেলার চরজানাজাত, কাঠালবাড়ি, মাদবরেরচর, বন্দরখোলা, সন্যাসীরচরসহ আশপাশ এলাকা ঘুরে দেখা যায় ধান চাষের জন্য জমি প্রস্তুত, বীজতলা থেকে বোরো ধানের চারা তুলে রোপণ করা হচ্ছে। আবার জমি পরিচর্যায় ব্যস্ত অনেকে।
বন্দরখোলা এলাকার ধান চাষি কালাম হাওলাদার যায়যায়দিনকে বলেন, তেলের দাম বাড়ায় টিলার মেশিন দিয়ে হালচাষের খরচ বাড়ছে। কৃষি কাজই আমাদের পেশা। অন্য কাজ জানি না। কয়েক বছর ধরে লোকসান গুনছি, তবু আশায় বুক বেঁধে বোরো আবাদ করছি।’
একই এলাকার কৃষক আলোমগীর যায়যায়দিনকে  বলেন, ‘আমাদের এলাকা কৃষিনির্ভর। এ অঞ্চলের প্রায় সব কৃষক বর্গাচাষি। এনজিও থেকে ঋণ নিয়ে অন্যের জমি চাষ করেন অনেকে।’
চরজানাজাত এলাকার কৃষক আব্দুর রহমান যায়যায়দিনকে বলেন, ‘বোরো ধান চাষ করতে বীজতলা তৈরি করেছি। বীজ বড় হয়েছে। জমি প্রস্তুত করা শেষ। দুই এক দিনের মধ্যে জমিতে বীজ রোপণ করবো।

আরো পড়ুন :
নায়িকা শিমুর হত্যাকারী কে, জানাল পুলিশ
ঘোড়াঘাটে অগভীর নলকুপের ঘরে তালা, ইরি আবাদ ব্যাহত হওয়ার আশংকা

মাদবরের চর এলাকার কৃষক গিয়াস উদ্দিন যায়যায়দিনকে বলেন, এক ২ বিঘা জমিতে বোরো ধান চাষের জন্য বীজতলা তৈরি করেছি। উপজেলা কৃষি অফিস থেকে বোরো ধান চাষ করতে সার ও বীজ পেয়েছি।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে কৃষি সম্প্রসারণ অধিদফতর ইতিমধ্যে ৩ হাজার কৃষকের মধ্যে প্রণোদনার সার, বীজ বিতরণ করেছে। চলতি বছর শিবচরে ৩ হাজার ২শ ৭০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।
শিবচর উপজেলা কৃষি অফিসার অনুপম রায় যায়যায়দিনকে  বলেন, কৃষকদেরকে আধুনিক চাষাবাদ পদ্ধতিসহ সকল প্রকার পরামর্শ দেয়া হচ্ছে। উপজেলায় এবার ৩ হাজার ২শ ৭০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। ফলনও ভালো হওয়ার আশা করছি।

জানুয়ারি ১৫.২০২১ at ১৭:১৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ রাহো/রারি