রাত পোহালেই ৭০৭ ইউপিতে ভোট

ফাইল ছবি

উৎসবের আমেজ নিয়ে রাত পোহালেই পঞ্চম ধাপে ৭০৭ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোট অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। ৭০৭ ইউপির মধ্যে ২৫ টি ইউপিতে ইভিএম-এ ভোট হবে।

ইতিমধ্যে পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ৫২ জন চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। সংরক্ষিত নারী সদস্য পদে ৩২ জন এবং সাধারণ সদস্য ১০৯ জন বিনা ভোটে জয়ী হয়েছেন।

মঙ্গলবার (৪ জানুয়ারি) ভোট উপলক্ষ্যে ভোটকেন্দ্রে ব্যালট পেপারসহ অন্যান্য নির্বাচনি মালামাল পাঠিয়েছে ইসি। এদিকে এ ধাপের নির্বাচনকে ঘিরে উৎসব-আমেজের মধ্যে উৎকণ্ঠাও রয়েছে ভোটার ও প্রার্থীদের মধ্যে।

যদিও সোমবার মধ্যরাত থেকে সব ধরনের প্রচার প্রচারণা বন্ধ হয়েছে। মঙ্গলবার থেকে বন্ধ করা হয়েছে মোটরসাইকেল, রাত ১২ টা থেকে যন্ত্রচালিত যানবাহনের চলাচল নিয়ন্ত্রণের নির্দেশনা রয়েছে ইসির।

এদিকে নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন এলাকায় সংঘর্ষের ঘটনা ঘটছে। এ নির্বাচনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব প্রস্তুতি শেষ করেছে ইসি। বিগত চার ধাপের ইউপি ভোটে সহিংসতায় এ পর্যন্ত ৮৪ জন মানুষের মৃত্যু ঘটেছে। নির্বাচনি পরিবেশ নিয়ন্ত্রণে মাঠে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ভোটের পরেও তারা থাকবেন। মাঠে রয়েছেন ম্যাজিস্ট্রেটও।

আরো পড়ুন:
২০২২ চালু হবে পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলী টানেল
আধুনিকতার ছোঁয়ায় আজ বিলুপ্তির পথে ঐতিহ্যবাহী মৃৎশিল্প

ইসি সূত্র জানিয়েছে ভোট উপলক্ষে প্রতিটি উপজেলায় ৫-৮ জন পর্যন্ত নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিট্রেট নিয়োগ করা হয়েছে। তা ছাড়া ব্যাপক সংখ্যক বিজিবি, র‌্যাব, কোস্টগার্ড ও পুলিশের স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে।

মহামারি পরিস্থিতির উন্নতি হওয়ায় ইউপি প্রথম ধাপে ২১ জুন ও ২০ সেপ্টেম্বর এবং দ্বিতীয় ধাপে ১১ নভেম্বর, তৃতীয় ধাপে ২৮ নভেম্বর ভোটগ্রহণ হয়। পঞ্চম ধাপে ৭০৭ টিতে এবং ৬ষ্ঠ ধাপে ৩১ জানুয়ারি ২১৯ ইউপিতে এবং ৭ ফেব্রুয়ারি শেষ ধাপে ১৩৮ টি ইউপিতে ভোট হওয়ার কথা রয়েছে।

জানুয়ারী ০৪.২০২২ at ১৭:০৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ