পাইকগাছার শিবসা নদী এখন গোচারণ ভুমি

খুলনার পাইকগাছা শিবসা নদী ভরাট হয়ে গোচরণ ভুমিতে পরিণত হয়েছে। দ্রুত খননের উদ্যোগ না নেয়ায় চরম দুর্ভোগে ও আতংকে ভুগছে পাইকগাছাবাসী।

উপজলার পৌরসভার প্রাণ কেন্দ্র অবস্তি এক সময়ের খরস্রোতা শিবসা নদী। নৌকা, লঞ্চ, স্টিমারসহ বিভিন্ন নৌযান চলাচল করতো এ নদীতে। কয়রা- পাইকগাছা ও বড়দল এলাকার লোকজন নৌ পথেই সহজেই যাতায়ত করতো। এখন সব কিছুই শুধু স্মৃতি।

অথচ সেই নদী এখন সম্পূর্ণ পলি জমে ভরাট হয়ে গেছে। জেগে উঠছে বিশাল চর। পরিণত হয়েছে গোচারণ ভুমিতে। চরের বিশাল বিশাল এলাকা দখল করে নিয়েছে অনেকেই। বিশাল এলাকা জুড়ে গেওয়া, গোলপাতাসহ বিভিন্ন গাছ লাগিয়ে গড়ে উঠেছে বনাঞ্চল।

আরো পড়ুন :
জনতার উত্তাল ঢেউয়ে হাসিনার পতন অত্যাসন্ন- ঝিনাইদহে নিতাই রায় চৌধুরী
যশোরে ভাইপোর স্ত্রীকে বিয়ে নিয়ে বিরোধে হামলা, স্বর্ণালংকর ও টাকা লুটের ঘটনায় মামলা

সাধারণ মানুষ পায়ে হেটে চলাচল করছে নদীতে। জোয়ারের সময় হাটু পানি দেখা যায়। শহর রক্ষা বাঁধ না থাকায় আষাঢ় শ্রাবণ মাসে জোয়ারের পানিতে এলাকা প্লাবিত হয়। পাইকগাছা পানি উন্নয়ন বোর্ডের এস.ও রাজু আহম্মদ জানান, নদী খনন না হওয়া পর্যন্ত এ সমস্যা সমাধানের কোন বিকল্প নেই।

খননের জন্য সরকারের কাছে লেখা হয়েছে। পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর বলেন, শিববাটী ব্রীজ থেকে হাঁড়িয়া পর্যন্ত শিবসা নদী খননের জন্য আমি চেষ্টা করে যাচিছ। নাম মাত্র নদী আছে বাস্তব নদী তার অস্তিত্ব হারাতে বসেছে।

খুলনা জেলা পরিষদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ কামরুল হাসান টিপু বলেন, বেশি কিছু বলার নেই পাইকগাছাবাসীর একটাই দাবী শিবসা নদী খনন। যার কোন বিকল্প নেই।

ডিসেম্বর ৩০.২০২১ at ১৬:২৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ইহ/রারি