জলবায়ু ক্ষতিগ্রস্থ দরিদ্র মানুষের জন্য ফ্রি স্বাস্থ্য সেবা

জলবায়ু ক্ষতিগ্রস্থ এলাকা হিসেবে চিহ্নিত শ্যামনগর উপজেলার ৪ টি ইউনিয়ন এবং কয়রা উপজেলার ২ টি ইউনিয়নের মোট ১৪ টি স্থানে প্রতি মাসে বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স কর্তৃক ফ্রি প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান করে আসছে। উপকূলে ক্ষতিগ্রস্থ দরিদ্র পরিবারের সদস্যরা এ স্বাস্থ্যসেবা পেয়ে থাকেন।

ডিসেম্বর, ২০২১ ইং মাসে ১৪ টি স্থানে স্বাস্থ্যসেবা ক্যাম্প পরিচালনা করা হয়েছে। মোট ৪৭৫ জন রোগী স্বাস্থ্যসেবা গ্রহন করেছেন। যাদের মধ্যে নারী ৩০১ জন, পুরুষ ১২৪ জন এবং শিশু ৫০ জন। উক্ত রোগীদের মধ্যে পানি বাহিত রোগে ভুগছিলেন ১২%, সাধারন সর্দি-কাশি ও জ্বরে ১৬%, কোমর ও পিঠে ব্যথায় ভুগছিলেন ৪৫%, চর্মরোগে ১১%, উচ্চরক্তচাপে ৩%, অপুষ্টি ও সাধারণ দূর্বলতায় ৬%, ঋতুকালীন সমস্যায় ৫% এবং অন্যান্য রোগে ভুগছিলেন ২% ।

আরো পড়ুন :
জনতার উত্তাল ঢেউয়ে হাসিনার পতন অত্যাসন্ন- ঝিনাইদহে নিতাই রায় চৌধুরী
যশোরে ভাইপোর স্ত্রীকে বিয়ে নিয়ে বিরোধে হামলা, স্বর্ণালংকর ও টাকা লুটের ঘটনায় মামলা

কয়রা উপজেলার উত্তর বেদকাশি ইউনিয়নের হরিহরপুর গ্রামের বাসিন্দা পারুল রানী বলেন, “আমাদের গ্রামে ও পার্শ্ববর্তী এলাকাগুলোতে স্বাস্থ্যসেবা নেওয়ার জন্য কোন ভাল হাসপাতাল ও চিকিৎসক নেই। ভাল চিকিৎসা নিতে হলে ৩০-৪০ কিলোমিটার দূরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যেতে হয়।

যাতায়াত ব্যবস্থা খারাপ ও অর্থাভাবে অনেকের পক্ষে সেটাও সম্ভব হয়ে উঠে না। লিডার্স আমাদের গ্রামে এসে ফ্রি স্বাস্থ্যসেবা প্রদান করার ফলে আমরা অতি সহজেই প্রাথমিক চিকিৎসা নিতে পারছি। এ জন্য লিডার্স কে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।”

ডিসেম্বর ৩০.২০২১ at ১৫:৩৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/পকুবৈ/রারি