ট্রিপল সেঞ্চুরি করা ব্র্যাডম্যানের ব্যাটের মূল্য দেড় কোটি টাকায় বিক্রি

ক্রিকেট ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা ব্যাটার অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্যার ডন ব্র্যাডম্যান। মাত্র ৫২ টেস্টের ক্যারিয়ারে ২৯টি সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে করেছেন দুইটি সেঞ্চুরি। তার টেস্ট ক্যারিয়ারে গড় অবিশ্বাস্য ৯৯.৯৪ ।

ব্র্যাডম্যানের দুই ট্রিপল সেঞ্চুরির দ্বিতীয়টি ৩০৪ রান করেছিলেন যেই ব্যাট দিয়ে, সেটি বিক্রি হয়েছে আড়াই লাখ অস্ট্রেলিয়ান ডলারের বিনিময়ে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ কোটি ৫২ লাখ টাকার সমান।

আরো পড়ুন:
ইন্দোনেশিয়ায় ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প
লোহিত রক্ত কণিকা বাড়াতে যেটা খাওয়া জরুরি

দুই দশকের বেশি সময় ধরে বাউরালের ব্র্যাডম্যান জাদুঘরে রাখা ছিল সেই ব্যাট। এক ক্রেতা সেটিকে কিনে নিয়েছেন প্রায় দেড় কোটি টাকা দিয়ে।

তবে ব্যাটটি নিজের কাছে রাখবেন না সেই ক্রেতা। বরং ইন্টারন্যাশনাল ক্রিকেট হল অব ফেমে আইসিএইচএফ প্রদর্শনীর জন্য দান করে দেবেন তিনি। আইসিএইচএফের মুখপাত্র রিনা হোর বিষয়টি জানিয়েছেন ।

অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম সিডনি মর্নিং হেরাল্ড ও দ্য এজকে রিনা হোর জানিয়েছেন, সেই ক্রেতা শুধু খোঁজ নিয়েছিলেন যে ব্যাটটি আইসিএইচএফে রাখা যাবে কি না। ব্র্যাডম্যানের এই অমূল্য স্মৃতি রাখার সিদ্ধান্ত নিতে দুইবার ভাবেনি আইসিএইচএফ।

১৯৩৪ সালের ইংল্যান্ড সফরে দ্য উইলিয়াম সাইক ও সন ব্যাটটি ব্যবহার করেছিলেন ব্র্যাডম্যান। সফর শেষে তিনি ব্যাটে লিখে রাখেন, এই ব্যাট দিয়ে ১৯৩৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে লিডসে ৩০৪ ও ওভালে ২৪৪ রান করেছি ।

লিডসের হেডিংলিতে করা ৩০৪ রানের ইনিংসটি ব্র্যাডম্যানের ক্যারিয়ারের দ্বিতীয় সর্বোচ্চ। ২৪৪ রানের ইনিংস খেলার পথে দ্বিতীয় উইকেট জুটিতে বিল পনসফোর্ডের (২৬৬) সঙ্গে মিলে ৪৫১ রান করেছিলেন ব্র্যাডম্যান। যা ছিল সেই সময়কার রেকর্ড।

ডিসেম্বর  ১৪.২০২১ at ১৬:০৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/জন/ইসন