গিনেস বুকে বামন গাড়ির উঁচু রেকর্ড

বিভিন্ন ক্ষেত্রে রেকর্ড সৃষ্টিকারী ঘটনার বই গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস। এর জন্ম ৬০ বছর আগে। এখানে জায়গা করে নিচ্ছে বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম, বৃহত্তম, দীর্ঘতম, দ্রুততম সব মানুষ, পশুপাখি, যন্ত্রপাতিও।

তবে জাপান গিনেস বুকে নাম ওঠালো বিশ্বের সর্বনিম্ন উচ্চতার গাড়ি তৈরি করে। গাড়িটির উচ্চতা মাটি থেকে মাত্র ৪৫.২ সেমি বা ১৭.৭৯ ইঞ্চি। গাড়িটি গিনেস বুকের রেকর্ড টি করে ২০১৩ সালে। যে রেকর্ড এখনো ভাঙতে পারেনি কেউ। ছোট গাড়ি তৈরি করেছে অনেক নির্মাতা প্রতিষ্ঠান। তবে কম উচ্চতার গাড়ির রেকর্ড এখনো ধরে রেখেছে জাপান।

২০১০ সালের ১৫ নভেম্বর ওকায়ামা লায়নো হাই স্কুলের অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং কোর্সের ছাত্র ও শিক্ষকরা মিলে তৈরি করেন অভিনব এই গাড়ি। ছয়টি ব্যাটারিতে গাড়িটি চালানো যায়। গাড়িটির নাম দেওয়া হয়েছে ‘মিরাই’। জাপানী ভাষায় মিরাই মানে ভবিষ্যত।

আরো পড়ুন :
নৌকার বিজয় নিশ্চিত করতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে- এ্যাপোলো
শীতের ব্যথা এবং উপশম পাওয়ার উপায়

মিরাই গাড়িতে ব্যবহৃত ড্রাইভিং যন্ত্রপাতি মোটর থেকে শুরু করে ব্যাটারি জাপানের কোম্পানি সিকিউ থেকে নেওয়া। সুইচিং কনসোল একটি মোটরবাইক থেকে হয়। বাদবাকি চেসিস, গাড়ির বডি, স্টিয়ারিং, লাইট সবকিছু নিজে হাতে তৈরি করেছে কলেজের ইঞ্জিনিয়ারিং ছাত্ররা।

ওকায়ামা স্কুলের তৈরি সর্বনিম্ন উচ্চতার অভিনব গাড়ি গিনেস বুকে নাম করে। এই ছাত্ররা পানি এবং স্থলে চলতে পারে এমন গাড়ি তৈরির কাজ করছে। সেইসঙ্গে একটি বিশাল গ্লাইডার প্লেন নির্মাণ করার পরিকল্পনাও করেছে।

ডিসেম্বর ১১.২০২১ at ১৯:১৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/রারি/রারি