ভুটান ব্যান্ডউইথ বাংলাদেশ থেকে কিনতে চাচ্ছে

সৌদি আরব, মালয়েশিয়া ও ভারতের পর বাংলাদেশ থেকেও ব্যান্ডউইথ কিনতে চাই ভুটান। খুব তাড়াতাড়ি চুক্তি হবে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার ।

রপ্তানির সাথে ব্যান্ডউইথ সক্ষমতা বাড়াতে চলছে তৃতীয় সাবমেরিন ক্যাবলের কাজ। আরো ৭ হাজার ২শ’ জিবিপিএস ব্যান্ডউইথ ক্ষমতা বাড়বে তৃতীয় ক্যাবলটি যুক্ত হওয়ার পর। পাঁচ-দিনব্যাপী রাজধানীতে বিজয়ের প্রযুক্তি মেলা’র উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন মোস্তাফা জব্বার।

আরো পড়ুন:
বাংলাদেশ রেলওয়েতে বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হলো
আলালের গ্রেফতারের দাবিতে জবি ছাত্রলীগের বিক্ষোভ

ভুটান হচ্ছে সুউচ্চ পাহাড় আর সবুজে ঘেরা দক্ষিণ এশিয়ার অপরূপ সুন্দর একটি দেশ । ৪৬ হাজার ৫শ’ বর্গকিলোমিটারের ভুটান মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশকে স্বীকৃতিদানকারী প্রথম দেশ। বন্ধুপ্রতীম দেশটির ডিজিটালাইজেশনে  ব্যান্ডউইথ সরবরাহ করবে এবার বাংলাদেশ।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওএ পাঁচ-দিনব্যাপী বিজয়ের প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জানান, ভারত, সৌদি আরব, মালয়েশিয়ার পর ভুটান হতে যাচ্ছে বাংলাদেশের ব্যান্ডউইথের অন্যতম চতুর্থ ক্রেতা।

এখন বাংলাদেশের দুটি সাবমেরিন ক্যাবলের ব্যান্ডউইথ সক্ষমতা ২৬শ’ জিবিপিএস। এর বিপরীতে বর্তমানে ব্যবহার হচ্ছে ১৬শ’ জিবিপিএসের ব্যান্ডউইথ। অব্যবহৃত ব্যান্ডউইথ থেকে সৌদি আরবে ৬শ’ জিবিপিএস মালয়েশিয়ায় ২শ’ জিবিপিএস এবং ভারতে ১০ জিবিপিএস ব্যান্ডউইথ রপ্তানি করা হচ্ছে।

ডিসেম্বর ০৮.২০২১ at ২০:৪৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/ইসন