সহজেই তৈরি করুণ খেজুরের গুড়ের পায়েস

সকালের শিশির ভেজা ঘাস আর কুয়াশায় ঢাকা পড়ছে প্রকৃতি। প্রকৃতিতে লেগেছে শীতের ছোঁয়া শীত আসতেই ঘরে ঘরে পিঠা ও মিষ্টান্ন তৈরির ধুম পড়ে যায়। বেশিরভাগ পিঠা ও মিষ্টান্ন তৈরিতে গুড় ব্যবহার করা হয়। এতে স্বাদ বেড়ে যায় দ্বিগুণ। পায়েস তো কমবেশি সবাই খান। বিশেষ করে খেজুর গুড়ে তৈরি পায়েসের স্বাদে সবাই মুগ্ধ।

তবে অনেকেই এই পায়েস তৈরি করতে গিয়ে পড়েন বিপাকে। কখনো চাল ভালোভাবে সেদ্ধ হয় না, বেশি ঘন হয়ে যায় পায়েস আবার কখনো বেশি পাতলা হয়ে যায় ইত্যাদি সমস্যায় পড়েন অনেক রাঁধুনিই।

আরো পড়ুন: শিশুরা আক্রান্ত হচ্ছে বেশি, ওমিক্রন আতঙ্কে বাংলাদেশিরা

অতিথি আপ্যায়নে কিংবা ঘরোয়া আয়োজন যা-ই হোক না কেন ঝটপট গুড়ের পায়েস তৈরি করুন। তবে জেনে নিন খেজুরের গুড়ের পায়েস তৈরির সহজ এক রেসিপি-

উপকরণ-
* গুড় দেড় কাপ
* চিনি স্বাদমতো
* লবণ ১ চিমটি
* দুধ দেড় লিটার
* আতপ চাল আধা কাপ
* তেজপাতা, এলাচ ও দারুচিনি ১টি করে।

যে খাবে রান্না করবেন-
চাল ভালো করে ধুয়ে ১০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। তারপর আবারও ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার একটি বড় পাত্রে দুধ জ্বাল দিন। দুধ ফুটলে লবণ, অল্প গুড় ও চাল দিয়ে ভালো করে নাড়ুন। সব উপকরণ একে একে মিশিয়ে দিন। একইসঙ্গে দ্রুত নাড়তে থাকুন। চাল ভালোভাবে সেদ্ধ হলে আগে থেকে ছোট করে কেটে রাখা বাকি গুড়টুকু মিশিয়ে দিন। কিছুক্ষণ জ্বাল করে নামিয়ে নিন পায়েস। ঠান্ডা করে এক টুকরা খেজুরের গুড় দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

নভেম্বর ৩০.২০২১ at ১৬:১১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/জানি/জআ