এবার চার পরিবর্তন নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ নিয়ে নানা ধরনের বিতর্ক হচ্ছে এক বছর। অভিযোগ উঠেছিল এ ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপে তথ্যের গোপনীয়তা রক্ষা হচ্ছে না। তার পরেই এর জনপ্রিয়তা কমতে থাকে। যদিও সংস্থার পক্ষে বার বার বলা হয়, এ দাবি সত্য নয়, তবুও ততদিনে অসংখ্য গ্রাহক হোয়াটসঅ্যাপের পরিষেবা ছেড়ে দেন। এবার চার পরিবর্তন নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ।

এরপর থেকেই হোয়াটসঅ্যাপ নিজেদের মেসেজিং মাধ্যমটিকে নানাভাবে জনপ্রিয় করার চেষ্টা করে যাচ্ছে। এমনই একটি পদক্ষেপ হিসেবে নতুন কয়েকটি বৈশিষ্ট্য যোগ করা হচ্ছে এতে।

দেখে নেওয়া যাক নতুন বৈশিষ্ট্ সেগুলো কী কী:
১. মেসেজ ডিলিট করার সময়সীমা: এখন ১ ঘণ্টা ৮ মিনিট ১৬ সেকেন্ড পর্যন্ত পাঠানো মেসেজ ডিলিট করা যায় হোয়াটসঅ্যাপে। কিন্তু বদল আসছে এ সময়সীমায়। নতুন সময়সীমা হচ্ছে ৭ দিন ৮ মিনিট। তার মধ্যেই ডিলিট করা যাবে পাঠানো মেসেজ।

২. প্রোফাইল ছবি কারা দেখবেন: আপনার হোয়াটসঅ্যাপের প্রোফাইল ছবি কারা দেখবেন, তা ঠিক করতে পারেন আপনি নিজেই। তিনটি উপায় রয়েছে। কেউ দেখতে পাবেন না (নোবডি), সকলে দেখতে পাবেন (এভরিওয়ান), ফোনে যাদের নম্বর সেভ করা আছে, শুধু তারা দেখতে পাবেন (মাই কনট্যাক্টস)। এর সঙ্গে এবার যুক্ত হচ্ছে নতুন একটি বিষয়। ফোনে যাদের নম্বর সেভ করা আছে, তাদের মধ্যে কয়েক জন বাদ দিয়ে বাকি সবাই দেখতে পাবেন ছবি (মাই কনট্যাক্টস… একসেপ্ট)।

আরো পড়ুন: যেসব রোগের সমাধান এলাচ ভেজানো পানিতে!

৩. বানানো যাবে স্টিকার: এতদিন ব্যবহারকারীরা শুধু হোয়াটসঅ্যাপের নিজস্ব স্টিকার বা থার্ড পার্টির তৈরি স্টিকার ব্যবহার করতে পারতেন। এবার থেকে তারা নিজেদের তৈরি করা স্টিকারও ব্যবহার করতে পারবেন এই মেসেজিং অ্যাপে।

৪. ছবি সম্পাদনা: ছবি পাঠানোর আগে টুকটাক সম্পাদনা করা যায় হোয়াটসঅ্যাপে। ফোন কিংবা কম্পিউটার— দু’জায়গা থেকেই এ কাজ করা যায়। এবার ছবির সম্পাদনাতে জুড়ে যাচ্ছে আরও নতুন কয়েকটি বিষয়।

নভেম্বর ২৬.২০২১ at ১২:২২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ