জাবিতে ভর্তি-ইচ্ছুকদের জন্য ইফসা’র সহায়তা কার্যক্রম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণি প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত শিক্ষার্থীদের বিনামূল্যে বিভিন্নভাবে সহায়তা করছে ইয়ুথ ফর সোশ্যাল এইড (ইফসা)।

ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে প্রথম দিন থেকেই তথ্য ও সহায়তা কেন্দ্র স্থাপনের মাধ্যমে সার্বক্ষণিক সহযোগিতা দিয়ে আসছে সংগঠনটির সর্বোস্থরের কর্মীরা। ইয়ুথ ফর সোশ্যাল এইড-এর সহযোগিতায় বিনামূল্যে ভর্তিচ্ছুদের বই-খাতা-ব্যাগ ও মোবাইল রাখতে পারছে। পাশাপাশি তারা শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দেওয়া ও যথাসম্ভব আবাসন ব্যবস্থা করছে।

বিনামূল্যে মোবাইল, ঘড়ি ও ব্যাগ রাখার বিষয়ে ইয়ুথ ফর সোস্যাল এইড (ইফসা)- এর সভাপতি আবু তোরাব আতিফ বলেন, ‘জাবিতে প্রায় তিন লাখ শিক্ষার্থী দেশের বিভিন্ন প্রান্তথেকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে আসে। অপরিচিত একটা এলাকায় এসে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করা অনেকের জন্য মোটেও সহজতর নয়। সে-সব শিক্ষার্থীদের একটু দিক নির্দেশনা দিয়ে, অনুপ্রেরণা দিয়ে এখানকার পরিবেশটা একটু পরিচিত করানোই আমাদের উদ্দেশ্য। আবার, অনেকেই আছে অর্থনৈতিক চ্যালেঞ্জের মধ্যে, টাকা দিয়ে তাদের মূল্যবান জিনিসপত্র যেমনঃ মোবাইল, ঘড়ি ও ব্যাগ জমা রাখা কষ্টকর হয়ে যায়, তাদেরকে এই মূল্যবান জিনিসপত্র আমরা বিনামূল্যে নিরাপত্তার সাথে সংরক্ষণ করার মাধ্যমে সহযোগিতা করছি। এছাড়াও দৈনিক ১০-১৫ জন শিক্ষার্থীকে জরুরী অবস্থায় আমরা নিজ খরচে তাদের পরীক্ষার হলে পৌঁছিয়ে দেওয়ার ব্যবস্থা করছি।’

আরো পড়ুন:
দলীয় ও বিদ্রোহী একাধিক প্রার্থী নিয়ে সরগম শার্শার রাজনৈতিক অঙ্গন
ফুলবাড়ীর কেন্দ্রীয় কবরস্থানটি ক্রমান্বয়ে পুকুরে বিলীন হচ্ছে

ইফসা’র সাধারণ সম্পাদক মাসুম খান বলেন, ‘ইফসা হলো একটি অরাজনৈতিক সামাজিক সংগঠন, সামাজিক দায়বদ্ধতাকে সামনে রেখে সমাজ সেবায় আমরা এবং আমাদের কর্মীরা সার্বক্ষণিক নিয়োজিত। আমরা মনে করি ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের সহযোগিতা করা আমাদের সামাজিক দায়িত্ব, এরই ধারাবাহিকতায় আমরা ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ বিল্ডিংয়ের সামনে তথ্য ও সহযোগিতা কেন্দ্র স্থাপন করেছি। শিক্ষার্থী সহযোগিতায় আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

প্রসঙ্গত, ‘Knowledge for Human, Human for Knowledge’ স্লোগানকে সামনে রেখে ২০১৪ সালের প্রতিষ্ঠিত হয় ইয়ুথ ফর সোস্যাল এইড (ইফসা)। টিএসসি-জাবিতে লিপিবদ্ধ এই সংগঠনটি শিক্ষার্থী সহযোগিতা ছাড়াও ছাত্র বান্ধব ও সামাজিক উন্নয়ন মূলক কাজ করে যাচ্ছে। এছাড়াও সংগঠনটি শীত বস্ত্র বিতরন, বর্নত্যদের সহযোগিতা, শিশু শিক্ষা কার্যক্রমসহ উল্লেখযোগ্য কর্মকাণ্ড করে থাকে।

নভেম্বর ১৫.২০২১ at ১৭:৪৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নউ/জআ