বাংলাবাজার-শিমুলিয়া রুটে সময় বাড়লো লঞ্চ চলাচলের

বাংলাবাজার-শিমুলিয়া লঞ্চ চলাচলে সময় বাড়ানো হয়েছে। এত দিন সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত চলাচলের শেষ সময় হলেও দেড় ঘণ্টা বেড়ে রাত ৮টা পর্যন্ত চলবে লঞ্চ। বৃহস্পতিবার পদ্মায় স্রোত কমে যাওয়ায় লঞ্চ চলাচলে কোনো ঝুঁকি না থাকায় এবং যাত্রীদের চাপ নিয়ন্ত্রণে কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নেয় বলে বিআইডব্লিউটিএর বাংলাবাজার ঘাট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, পদ্মায় পানি ও স্রোতের গতিবেগ কম থাকায় বৃহস্পতিবার (৪ নভেম্বর) থেকে রাত ৮টা পর্যন্ত নৌরুটে লঞ্চ চলাচল করবে। এর আগে স্রোতের তীব্রতা থাকায় দুর্ঘটনা রোধে সকাল ৬টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত লঞ্চ চলাচল করত। বৃহস্পতিবার থেকে শিমুলিয়া-বাংলাবাজার-মাঝিকান্দি নৌরুটে লঞ্চ চলাচলে দেড় ঘণ্টা সময় বাড়ানো হয়েছে।

আরো পড়ুন :
দেশে মাথাপিছু আয় এখন ২ হাজার ৫৫৪ ডলার
দৃষ্টিশক্তি কমতে পারে কালো চশমা: গবেষকরা

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এর আগে বর্ষা মৌসুমে নদীতে ৭-৮ নট গতিতে স্রোত প্রবাহিত হলেও বর্তমানে স্রোত কমে ৩ নট গতিতে বইছে। স্রোতের গতি কমে আসায় লঞ্চ চলাচলে সময় বাড়ানো হলো। বর্তমানে এই দুই নৌরুটে মোট ৮৭টি লঞ্চ রয়েছে। এর মধ্যে শিমুলিয়া-মাঝিরকান্দি ২০টি ও শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ৬৭টি লঞ্চ চলাচল করছে।

বিআইডব্লিউটিএর বাংলাবাজার ঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন বলেন, ‘নদীপথ শান্ত থাকায় লঞ্চ চলাচলের সময় বাড়ানো হয়েছে। তা ছাড়া যাত্রীদেরও বেশ চাপ থাকে লঞ্চে। স্রোত কমে যাওয়া এবং যাত্রীদের চাপ মোকাবিলায় রাত ৮টা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে লঞ্চ চলাচলের সময়।

নভেম্বর ০৪.২০২১ at ১৭:৫০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমদেহো/রারি