হাড়কে শক্তিশালী রাখে যেসব খাবার

বিজ্ঞাপন

হাড় ভালো রাখতে ক্যালশিয়ামযুক্ত খাবার খাওয়া দরকার এ কথাটা সবাই জানে। হাড়ের ক্ষয়রোধ করে আবারও সেটি শক্তিশালী করে তোলার কাজটি করে ক্যালশিয়াম, কথাটি কিন্তু একেবারেই ভুল নয়।

শুধুই কি ক্যালশিয়াম পেলেই হাড় ভালো থাকবে, এমন প্রশ্নের জবাবে অনেক বিশেষজ্ঞরা হ্যাঁ সম্মতি প্রকাশ করেছে। ক্যালশিয়ামের পাশপাশি আরও কিছু পুষ্টির উপাদানের উপরও নির্ভর করে হাড়ের স্বাস্থ্য। এ জন্য ছোট থেকে খাবারের প্লেটে এমন সব পুষ্টি উপাদান রাখুন, যা পরিণত বয়সে আপনার হাড়ের যাবতীয় সমস্যা রোধ করতে পারে।

দেখে নেওয়া যাক কোন কোন পুষ্টির উপাদান হাড়ের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়-

ভিটামিন সি
হাড়ের ঠিকমতো বৃদ্ধির জন্য প্রয়োজন ভিটামিন সি। এ ছাড়া এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সহায়তা করে। এমনকি হাড়ের অসুখের ঝুঁকিও কমায়। তাই রোজ খাবারের প্লেটে রাখুন কমলা লেবু, টমেটো, মুসাম্বি।

ভিটামিন ডি
হাড়ের ঘনত্ব বাড়ায় ভিটামিন ডি। এটি ক্যালশিয়াম শোষণ করে রক্তে পর্যাপ্ত পরিমাণ পুষ্টির জোগান দিতে সাহায্য করে। তাই প্রতি দিন ১০-১৫ মিনিট সূর্যের আলোয় দাঁড়ান। আর খাবারের প্লেটে রাখুন সয়াবিন, পালংশাক, স্যালমন মাছ।

ভিটামিন কে
হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে ভিটামিন কে প্রয়োজন। শরীরে রক্ত জমাট বাঁধতে সহায়তা করা, প্রোটিন কার্যক্ষমতা লাভ করে এই ভিটামিন থেকেই। এমনকি হাড়ের ওপর ক্যালশিয়াম জমে যে সমস্যা হতে পারে, সেটিও নিয়ন্ত্রণ করে ভিটামিন কে। শরীরে যেন যথেষ্ট ভিটামিন কে পায়, তার জন্য খাবারের প্লেটে রাখুন ব্রকোলি, পালং শাক, বাঁধাকপি ও লেটুস।

প্রোটিন
কেবল কোষের বৃদ্ধির জন্যই যে প্রোটিনের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে, তা নয়। বরং অতিরিক্ত প্রোটিনযুক্ত খাবার খেলে হাড়ের ঘনত্ব বাড়ে ও হাড় ক্ষয়ে যাওয়ার আশঙ্কা থাকে না। এমনকি পর্যাপ্ত পরিমাণে প্রোটিনযুক্ত খাবার খেলে হাড় ভঙ্গুর হওয়ার আশঙ্কাও অনেকটাই কমে যায়। তাই প্রতিদিন খাবারের প্লেটে রাখুন নানা রকমের ডাল, মটরশুঁটি, মাংস, ডিম ও দুগ্ধজাত খাবার।

ম্যাগনেশিয়াম
হাড়ের অন্তর্বর্তী গ্রন্থিগুলোতে প্রায় ৬০ শতাংশই ম্যাগনেশিয়াম রয়েছে। সমীক্ষা বলছে যারা প্রতিদিন ম্যাগনেশিয়াম সমৃদ্ধ খাবার খান, তাদের হাড়ের ঘনত্ব অন্যদের তুলনায় অনেক বেশি। এমনকি, অস্টিওপোরোসিসের মতো অসুখের ঝুঁকিও কমায় ম্যাগনেশিয়াম। তাই প্রতিদিনের খাবারের প্লেটে রাখুন নানা রকম বীজ, বাদাম ও দানাশস্য।

অক্টোবর ০৬.২০২১ at ১০:২০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ