আজ বিশ্ব রোজ ডে

বিজ্ঞাপন

বিশ্ব রোজ ডে ২০২১ প্রতি বছর ২২ সেপ্টেম্বর ক্যান্সারের সঙ্গে লড়াই করা মানুষের জীবনে খুশি আনতে পালিত হয়।

এছাড়াও, দিনটি রোগীদের মনে করিয়ে দেয় যে তারা এই যুদ্ধে একা নয় এবং তারা লক্ষ লক্ষ আশীর্বাদ দিয়ে সুরক্ষিত। ক্যান্সার একটি বেদনাদায়ক রোগ যা রোগীকে অত্যন্ত দুর্বল করে তোলে। তাই বিশ্ব গোলাপ দিবস তাদের এই মারাত্মক রোগের বিরুদ্ধে লড়াই করতে উত্‍সাহিত করে এবং তাদের ১২ বছরের মেলিন্ডা রোজের চেতনার সঙ্গে সংযুক্ত করে, যাদের কাছে দিনটি উত্‍সর্গীকৃত।

এই বিশেষ দিন সম্পর্কে বিশেষ কিছু জানুন। গত বছর (২০২০) বিশ্ব রোজ দিবসের প্রতিপাদ্য ছিল “ক্যান্সারের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন “। বিশ্ব রোজ দিবস ২০২১ এর প্রতিপাদ্য ক্যান্সারের কারণ এবং প্রতিরোধ সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

আরো পড়ুন :
কাহালুতে বিদ্যুৎস্পর্শে শ্রমিকের মৃত্যু
কাহালু সরকারি কলেজে বিনামুল্যে ৩০০ জনের রক্তের গ্রুপ পরীক্ষা

কানাডা থেকে আসা ১২ বছর বয়সী মেলিন্ডা রোজের স্মৃতিতে বিশ্ব গোলাপ দিবস পালিত হয়, যার ব্লাড ক্যান্সার (আসকিনের টিউমার) ধরা পড়েছিল। চিকিত্‍সকরা বলেছিলেন যে তিনি মাত্র ২ সপ্তাহ বাঁচবেন কিন্তু তিনি ছয় মাস বেঁচে ছিলেন। সেই সময়কালে, তিনি অন্যান্য রোগীদের কবিতা ও চিঠি লিখে অনেক রোগীর মনকে স্পর্শ করে।

দিনটি অনেক ক্যান্সার রোগীদের জন্য উত্‍সর্গীকৃত যারা এই রোগের বিরুদ্ধে সাহসিকতার সঙ্গে লড়াই করেছিলেন। বিশ্ব গোলাপ দিবস তাদের কাজে কিছু ফিরিয়ে দেওয়ার এবং তাদের সঙ্গে মানসম্পন্ন সময় কাটিয়ে তাদের জীবনে আনন্দ আনার প্রতীক। বিজ্ঞানীরা বলছেন, তামাক ক্যান্সারের প্রধান কারণ। অন্যান্য কারণগুলির মধ্যে রয়েছে স্থূলতা, দুর্বল খাদ্য, কম শারীরিক কার্যকলাপ বা অ্যালকোহল ব্যবহার।

সেপ্টেম্বর  ২২.২০২১ at ২০:১৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/রানি/রারি