কালীগঞ্জে বজ্রপাত ঠেকাতে তালের বীজ রোপন করেন যুদ্ধকালীন কমান্ডার সরোয়ার

ঝিনাইদহের কালীগঞ্জে প্রাকৃতিক দুর্যোগ ও বজ্রপাতের হাত থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে পাঁচশ তাল গাছের বীজসহ বিভিন্ন প্রজাতির চারা রোপণের উদ্যোগ নিয়েছে মোবারকগঞ্জ সুগার মিলের সিডিএ ইমরান রেজা।

শনিবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার রঘুনাথপুর রোস্তম আলী মাধ্যমিক বিদ্যালয়ের চারি পাসে এবং গ্রামের সড়কের দুই পাশে তাল গাছের বীজ রোপণের মাধ্যমে এই উদ্যোগের উদ্বোধন করেন কালীগঞ্জ-চৌগাছা যুদ্ধকালীন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সাবেক চেয়ারম্যান বি. এম. গোলাম সরোয়ার রেজা (দাতা প্রতিষ্ঠাতা রঘুনাথপুর রোস্তম আলী মাধ্যমিক বিদ্যালয়) এক দিনে পাঁচশ শতাধিক তালের বীজ ও বিভিন্ন প্রজাতির চারা নিজ হাতে রোপণ করে এই কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এবং আগামীতে আবারও তাল গাছের বীজ রোপণ করবেন বলে জানিয়েছেন তিনি।

সাবেক চেয়ারম্যান রেজা বলেন, তাল গাছ অনেক উঁচু হওয়ায় বজ্রপাত ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়-ক্ষতি নিরসনে কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া মাটির ক্ষয় রোধ, প্রকৃতির ভারসাম্য রক্ষায় তালগাছের জুড়ি নেই। এর পাশাপাশি ঘরের খুঁটি ও হাতপাখা তৈরিতে তালগাছের ব্যবহার হয়ে আসছে দীর্ঘদিন ধরে।

তাল পাতার পাখা আমাদের ঐতিহ্যের একটি অংশ। তাল গাছের ডালের আঁশ থেকে রকমারি দ্রব্যাদি প্রস্তুত হয়। তবে ইদানিং তাল গাছের সংখ্যা ক্রমেই হ্রাস পাচ্ছে। এমন উপকারী একটি গাছের বৃদ্ধি ও সংরক্ষণের কথা মাথায় রেখে, আমরা ছেলে ইমরান রেজা ও ইউপি সদস্য মিলে এই কর্মসূচি হাতে নিয়েছি।

আরো পড়ুন :
কক্সবাজারে আবাসিক হোটেল থেকে ছাত্রলীগ কর্মী উদ্ধার, হাসপাতালে মৃত্যু
বির্তক উস্কে সিঁদুর মাথায় নুসরাত জাহান

গ্রামের সকলকে এই কার্যক্রমের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সবাইকে বলবো, আপনাদের বাসায় পড়ে থাকা তালের বীজ বাড়ির আঙিনা কিংবা আশেপাশে রোপণ করুন। অথবা সেই বীজ তুলে দিন আমাদের হাতে। আসুন প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় ও বজ্রাঘাত থেকে বাঁচতে তালের বীজ রোপণ করি।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রঘুনাথপুরের ইউপি সদস্য বেলাল হুসাইন বিজয়, বাজার কমিটির সদস্য ইসলাম হোসেন প্রমুখ ও স্থানীয় সুধীজন।

স্থানীয় এক বয়স্ক বৃদ্ধ পাটারী (৯০) বলেন, সে একজন ভাল মনের মানুষ। বিগত দিনে ১১ নং রাখাল গাছি ইউনিয়নের ১০-১৫ কি. মি. রাস্তার দুই পাশ দিয়ে এবং শিক্ষা প্রতিষ্ঠানে নিজের পকেটের টাকা দিয়ে বিভিন্ন প্রজাতির গাছ লাগিয়ে ছিলেন। বৃক্ষ প্রেমিক সাবেক চেয়ারম্যান গোলাম সরোয়ার রেজা সর্বসাধারণের জন্যই মহান এ কাজ করেন।

সেপ্টেম্বর  ১৮.২০২১ at ১৯:০৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/বেহুবি/রারি