অনলাইনে পরীক্ষা নেওয়ার দাবিতে জবি শিক্ষার্থীদের স্বারকলিপি

করোনা মহামারীতে আটকে থাকা সেমিস্টার পরীক্ষাগুলো সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে নেওয়ার দাবিতে স্বারকলিপি প্রদান করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। দ্রুত অনলাইনে পরীক্ষার নেয়ার ব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ চেয়ে এ স্মারকলিপি জমা দেয়া হয়।

মঙ্গলবার (৩১ আগস্ট) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমদ বরাবর স্মারকলিপি পাঠানো হয়েছে। স্মারকলিপি জমা দেয়ার সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষাবর্ষের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

স্বারকলিপিতে বলা হয়, গত বছর মার্চ মাস ২০২০ সাল থেকে এখন আগষ্ট মাস ২০২১ সাল অবধি দীর্ঘ ১৭ মাস করোনা মহামারী লকডাউনে বিশ্ববিদ্যালয়ে বন্ধ রয়েছে। ইতিমধ্যে, আমরা অনলাইনে ২টি সেমিস্টার পরীক্ষার ক্লাস, মিডটার্ম পরীক্ষা, এসাইনমেন্ট, ভাইবাও সম্পন্ন করেছি। কিছুদিন আগে জবি শিক্ষার্থীদের একটি জরিপে দেখা যায়, প্রায় ৭৬ শতাংশ জবি শিক্ষার্থী অনলাইনে সেমিস্টার পরীক্ষা দিতে সম্মতি প্রকাশ করেছে।

আরো পড়ুন:
আতংকিত জনপদের আরেক নাম মগনামা!
গাজীপুরে নগদ অথর্, অস্ত্র ও মাদকসহ ১৪জন গ্রেফতার

আরো বলা হয়েছে, এমতাবস্থায় শিক্ষার্থীদের পড়াশোনা ও সেশনজটের কথা বিবেচনা করে আমাদের অনলাইনে সেমিস্টার পরীক্ষা নেয়ার সুযোগ করে দেয়া হোক।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমদ শিক্ষার্থীদের বলেন, আমি এ ব্যাপারে সর্বোচ্চ গুরুত্ব দিবো এবং পরীক্ষা নেওয়ার জন্য প্রয়োজনীয় সকল প্রদক্ষেপ নিবো।

উল্লেখ্য, করোনা মহামারীতে গত বছরের মার্চ মাস থেকে ২০২১ সালের আগস্ট মাস পর্যন্ত দীর্ঘ ১৭ মাস সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। সেই ধারাবাহিকতায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৫৪ তম একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে ১০ আগস্ট অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হলেও তা বাস্তবায়িত হয়নি। মঙ্গলবার ৫৫ তম একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা রয়েছে।

আগস্ট ৩১.২০২১ at ১৬:৩৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মইস/জআ