নাইক্ষংছড়িতে বিলীনের পথে অর্ধ শতাধিক বসত বাড়ী

বান্দরবানের নাইক্ষংছড়ি উপজেলার বাইশারীতে ফারিখালের উপর নির্মাণাধীন রাবার ড্যাম প্রকল্পের বেড়িবাঁধ ভেঙ্গে রাস্তা ঘাট সহ অর্ধ শতাধিক বসতবাড়ি এখন হুমকির মুখে। যে কোন মুহুর্তে বাড়ী ঘর পানির স্রোতে ভেসে ও ভেঙ্গে গিয়ে বড় ধরনের দুর্ঘটনা ও হুমকির মুখে রয়েছে শত শত লোকজন।

১০ আগষ্ট, (মঙ্গলবার) সরজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার বাইশারী ইউনিয়নের পুর্ব বাইশারী এলাকায় রাজঘাট নামক স্থানে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন কোটি টাকা ব্যয়ে রাবার ড্যাম প্রকল্পের কাজ করেছেন। কাজের সিডিউল অনুযায়ী রাবার ড্যাম সংলগ্ন খালের উভয় পার্শ্বে বেড়িবাধ নির্মাণ করে দেওয়ার কথা থাকলে ও পাথরের ব্লক না দিয়ে দায়সারা ভাবে স্কেবেটার দিয়ে খালের বালি দিয়ে তা নির্মাণ করে দিয়ে কাজ সম্পন্ন করে তারা চলে যায়।

গত সম্প্রতি ভয়াবহ বন্যায় ও পাহাড়ী ঢলে বেড়িবাঁধ ভেংগে পায়ে চলার পথ সহ নদী গর্ভে চলে যায় । এতে এখন অর্ধ শতাধিক বসতবাড়ি হুমকির মুখে রয়েছে। আবারও বন্যা হলে বসত বাড়ী বিলীন হয়ে যাবে।

স্থানীয় বাসিন্দা ও যুব নেতা জসিম উদ্দীন জানান, বুদ্ধি হওয়ার পর থেকে এ ধরনের ভয়াবহ পানি আর দেখেননি। রাবার ড্যাম প্রকল্পের বেড়িবাঁধ এলাকায় এই ভয়াবহ পানির স্রোত গরীব অসহায় মানুষকে সর্বনাশ করে দিল। আমরা এলাকাবাসী দ্রুত ভাবে বেড়ীবাঁধ নির্মানের দাবী জানাচ্ছি।

স্থানীয় ইউপি সদস্য আবু তাহের জানান, রাবার ড্যাম প্রকল্পের দায়সারা কাজে আমার ওয়ার্ডের সাবেক মেম্বার মো. শফি, ডা. হাসেম সরওয়ার, মাওলানা রিদওয়ান, হাজী নুরুন্নবী, ওসমান গনি মনু, পুতুইয়া সহ অনেকের বসতবাড়ি এখন হুমকির মুখে। তাছাড়া রাস্তা। ঘাট ভেংগে যাওয়ায় চলাচল করতে জনসাধারণের ভীষন কষ্ট হচ্ছে। তিনি দ্রুত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

আরো পড়ুন:
নদনদীর পানি বাড়ছেই: মধ্যমেয়াদি বন্যার শঙ্কা
আরএফএল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আলম কোম্পানি বলেন, তিনি বিষয়টি সরেজমিনে পরিদর্শন করেছেন। পাহাড়ি ঢল ও বন্যায় ভেঙে যাওয় রাস্তাঘাট দ্রুত মেরামতের জন্য উর্ধতন কর্মকর্তাকে অবহিত করেছেন।

এ বিষয়ে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বি এডিসি) রাবার ড্যাম প্রকল্পের কনসালট্যান্ট রৌদ্র বাবুর নিকট মুঠোফোনে জানতে চাইলে তিনি জানান, সরজমিনে পরিদর্শন করে দ্রুত মেরামতের ব্যবস্থা নিবেন। তাছাড়া পরিদর্শন করে আলাদা ভাবে প্রকল্পের মাধ্যমে বরাদ্দ দিয়ে বেড়িবাঁধ নির্মাণের ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

আগষ্ট ১০.২০২১ at  ১১:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এক/জআ