পিএসজির হার নিয়ে ইসরায়েল-ফিলিস্তিন আলোচনা

কিলিয়ান এমবাপ্পে আর নেইমার অনুশীলনে ফিরেছেন মাত্র কদিন হলো, তাঁদের এখনই ম্যাচে নামিয়ে দেওয়া ঠিক হবে মনে হয়নি পিএসজি কোচ মরিসিও পচেত্তিনোর। রিয়াল মাদ্রিদে চুক্তি শেষে এই মৌসুমেই পিএসজিতে আসা ডিফেন্ডার সের্হিও রামোস চোটে। ইউরো জিতে আসা ইতালিয়ান মিডফিল্ডার মার্কো ভেরাত্তিও ছিলেন না। ছিলেন না এই মৌসুমেই দলে যোগ দেওয়া ইউরোজয়ী ইতালিয়ান গোলকিপার জিয়ানলুইজি দোন্নারুম্মাও।

পিএসজি তাই তারকার কমতি নিয়েই নেমেছিল। কিন্তু মৌসুমের প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচ যদি কোনো ইঙ্গিত দিয়ে থাকে, তাহলে সেটি থেকে পিএসজি বুঝল, নেইমার-এমবাপ্পে-রামোসদের ছাড়া পিএসজি অসহায়। গত মৌসুমে নেইমার-এমবাপ্পেদের চমকে দিয়ে ফরাসি লিগ জিতে যাওয়া লিলের কাছে কাল ত্রফি দে শাম্পিওনে (ফ্রেঞ্চ সুপারকাপ) ১-০ গোলে হেরে গেছে পিএসজি!

তবে ইসরায়েলের তেল আবিবে অনুষ্ঠিত ম্যাচটিতে বিতর্ক ছড়িয়েছে এই মৌসুমেই পিএসজিতে যোগ দেওয়া মরোক্কান রাইটব্যাক আশরাফ হাকিমিকে ইসরায়েলি দর্শকদের দুয়ো দেওয়ার ঘটনা। যতবারই বল স্পর্শ করেছেন হাকিমি, ততবারই দর্শক দুয়ো দিয়েছেন। ধারণা করা হচ্ছে, এর পেছনে জড়িয়ে ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ। গত মে মাসে ফিলিস্তিনকে সমর্থন জানিয়ে হাকিমি টুইট করেছিলেন, ‘ফিলিস্তিনকে স্বাধীনতা দাও!’ ইসরায়েলিদের তা পছন্দ হয়নি।

বিতর্ক এক পাশে রেখে ফুটবলে মনোযোগ ফেরালে সেখানে পিএসজির হতাশাই থাকছে। ফরাসি ফুটবলের মৌসুমসূচক এই টুর্নামেন্ট টানা ৮ মৌসুম ধরে জিতে এসেছিল পিএসজি। সর্বশেষ ১৩ মৌসুমে জিতেছে ১০ বার। সেই পিএসজিকেই কাল বশ মানিয়ে শিরোপার উল্লাস করল লিল।

মজার ব্যাপার, গত ১৩ বছরে ৩ বার রানার্সআপ হলেও এবারই ১৩ বছরে প্রথম ম্যাচটাতে হেরেছে পিএসজি। এর আগে যে তিনবার তারা এই ট্রফিটা জেতেনি, তিনবারই হেরেছিল টাইব্রেকারে। আর ম্যাচের নিষ্পত্তি করে দিলেও ফুটবলে কাগজে-কলমের হিসাবে তো টাইব্রেকারে যাওয়া ম্যাচকে ড্র-ই ধরে নেওয়া হয়।

ইসরায়েলের কোটিপতি সিলভান অ্যাডামসের অর্থায়নে ম্যাচটি ফ্রান্সে না হয়ে অনুষ্ঠিত হয়েছে ইসরায়েলের তেল-আবিবে। প্রচণ্ড গরমের মধ্যে ব্লুমফিল্ড স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে বেশ কয়েকবার পানি পানের বিরতি নিতে হয়েছে। তবে ফুটবল আর ফুটবলারদের জন্য আনন্দের বিষয় ছিল গ্যালারিতে দর্শকের উপস্থিতি। প্রায় ২৭ হাজার ৫০০ জন দর্শক ছিলেন গ্যালারিতে।

এত দর্শকের সামনে পিএসজির তারকার উপস্থিতি বলতে ছিল কেবল আর্জেন্টাইন স্ট্রাইকার মাউরো ইকার্দি, এই মৌসুমে ৬ কোটি ইউরোতে ইন্টার মিলান থেকে পিএসজিতে যাওয়া রাইটব্যাক হাকিমি ছিলেন, গোলপোস্টে ছিলেন রিয়াল মাদ্রিদের হয়ে ২০১৬ থেকে ২০১৮ পর্যন্ত টানা তিনবার চ্যাম্পিয়নস লিগ জেতা কেইলর নাভাস। এই মৌসুমেই লিভারপুলের সঙ্গে চুক্তি শেষে পিএসজিতে যাওয়া ডাচ মিডফিল্ডার জর্জিনিও ভাইনালডাম শেষ ২০ মিনিটে বদলি হিসেবে নেমে আলো ছড়িয়েছেন।

কিন্তু পিএসজির জেতা আর হয়নি। বলের দখল পিএসজিরই ছিল, পুরো ম্যাচে মাত্র ২৮ শতাংশ বল দখল ছিল মূল দলের প্রায় সবাইকে নিয়ে নামা লিলের। কিন্তু সুযোগ তৈরিতে লিল মোটেও পিছিয়ে ছিল না, বিশেষ করে প্রথমার্ধে তো নয়ই।

গত মৌসুমে লিলকে লিগ শিরোপা জেতানোর পথে বড় অবদান রাখা তুরস্কের স্ট্রাইকার বুরাক ইলমাজ প্রথমার্ধে দুবার গোলের খুব কাছে গিয়েছিলেন। তখন না হলেও ৪৫ মিনিটে গোলটা পেয়েই গেল লিল। ইলমাজ নন, গোলদাতা মিডফিল্ডার জেকা। বক্সের বাইরে থেকে ডান পায়ের বুলেটগতির শটে পিএসজি গোলকিপার নাভাসকে বিবশ করে রাখেন ২৬ বছর বয়সী পর্তুগিজ মিডফিল্ডার।

দ্বিতীয়ার্ধে পিএসজি চেষ্টা করেছিল গোলটা ফেরত দেওয়ার, লাভ হয়নি। ৭৬ মিনিটে দুর্দান্ত ফিনিশিংয়ে অবশ্য একবার বল জালে জড়িয়েছিলেন পিএসজির আর্জেন্টাইন স্ট্রাইকার ইকার্দি, কিন্তু

আরো পড়ুন:
বরোবাজার রেল ক্রসিংয়ে দুর্ঘটনার ৭ বছর এখনো থামেনি শৈলকুপার ফুলহরি গ্রামে স্বজন হারানোদের আর্তনাদ
সারাদেশে আজও বৃষ্টি ঝরতে পারে

হেরেও অবশ্য পিএসজি কোচ পচেত্তিনোর দাবি, ‘আমার মনে হয় সব মিলিয়ে আমরাই শ্রেয়তর দল ছিলাম। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারিনি। ম্যাচে দাপট আমাদেরই ছিল।’ কিন্তু শিরোপাটা তো লিলের! সেটি নিয়ে গর্ব লিলের গোলদাতা জেকার, ‘আমরা দেখিয়ে দিয়েছি আমরা কী। ট্রফিটা আমাদেরই প্রাপ্য ছিল। লিগ শিরোপা জেতার কয়েক মাসের মধ্যে এই শিরোপাটাও উদ্‌যাপন করতে পারছি। পরিশ্রম করলে ফল আসবেই, এভাবেই চালিয়ে যেতে চাই আমরা।’

লিলকে গত মৌসুমে লিগ জেতানো কোচ ক্রিস্তোফ গালতিয়ের অবশ্য এখন আর লিলে নেই, যোগ দিয়েছেন আরেক ফরাসি ক্লাব নিসে। তাঁর বদলে দায়িত্ব নেওয়া জোসেলিন গুরভেনেক কাল সুপারকাপের শিরোপারও কৃতিত্বের ভাগ দিলেন গালতিয়েরকে।

সুপারকাপ দিয়ে পর্দা ওঠা ফরাসি ফুটবল মৌসুম ব্যস্ত হয়ে পড়ছে শিগগিরই। আগামী শনিবার থেকেই শুরু হয়ে যাচ্ছে ফরাসি লিগ। ৮ আগস্ট রোববার পিএসজি লিগের প্রথম ম্যাচ খেলবে ত্রয়ার মাঠে, লিলও সেদিন লিগ শুরু করবে মেৎসের মাঠে ম্যাচ দিয়ে।

ref : প্রথম আলো