একই দিনে আসছেন সাকিব-মিচেল স্টার্করা

জিম্বাবুয়ে মিশন শেষে দেশে ফিরতে বিলম্ব হচ্ছে বাংলাদেশ ক্রিকেট দলের। সবকিছু ঠিক থাকলে আগামী বৃহস্পতিবার (২৯ জুলাই) সকালে দেশে ফেরার কথা টাইগারদের। একই দিন ঢাকায় আসবে ক্রিকেট অস্ট্রেলিয়াও।

এক মাসের সফরে গেল মাসে আফ্রিকার দেশ জিম্বাবুয়েতে যায় বাংলাদেশ ক্রিকেট দল। পূর্বে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচ হওয়ার কথা ছিল ২৭ জুলাই। তবে সিরিজের সূচির পরিবর্তন আসে।

কিন্তু বাংলাদেশ দলের ক্রিকেটার ও টিম ম্যানেজমেন্টের সবারই ফেরার টিকিট অনেক আগে থেকেই ২৯ জুলাই কাটা ছিল। তাই রোববার সিরিজ শেষ হলেও, বাড়তি ৩ দিন জিম্বাবুয়েতেই থাকতে হচ্ছে বাংলাদেশের ক্রিকেটারদের।

আগামী বৃহস্পতিবার ঢাকায় ফিরে সরাসরি টিম হোটেলে কোয়ারেন্টাইনে থাকবে পুরো দল। তিনদিনের কোয়ারেন্টাইন পর্ব শেষে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি মিশনে মাঠে নামবে বাংলাদেশ ক্রিকেট দল।

আগামী ৩ আগস্ট পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। পরের দিন দ্বিতীয় ম্যাচ খেলবে দু’দল। ৫ আগস্ট বিশ্রাম। ৬ ও ৭ আগস্ট তৃতীয় এবং চতুর্থ টি-টোয়েন্টি। আবারও একদিনের বিরতির পর ৯ আগস্ট সিরিজের পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া ক্রিকেট দল।

প্রসঙ্গত, হারারেতে রোববার (২৫ জুলাই) জিম্বাবুয়েকে শেষ টি-২০’তে হারিয়ে রেকর্ড গড়েছে বাংলাদেশ। ঘরের মাঠে এ কীর্তি অবশ্য আগেই গড়েছিল সাকিবরা। গেল বছর করোনা মহামারির আগে ঘরের মাঠে সবশেষ সিরিজে এ জিম্বাবুয়েকেই টেস্ট, ওয়ানডে ও টি-২০ সিরিজে হারিয়েছিল বাংলাদেশ। কিন্তু অধরা ছিল দেশের বাইরে এ অর্জনের। এবার সেটিও অর্জন হয়েছে।

অন্যদিকে ইনজুরি ও ব্যক্তিগত কারণে এই সিরিজে নেই স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল ও প্যাট কামিন্সের মতো অজি তারকারা। পরে জানা গেল, অধিনায়ক অ্যারন ফিঞ্চও আসছেন না বাংলাদেশে। ইনজুরির কারণে বাংলাদেশ সফর থেকে ছিটকে গেছেন তিনি। ব্রিজটাউনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে হাঁটুর ইনজুরিতে পড়েন ফিঞ্চ।

সেখানে ১৪ দিনের কোয়ারেন্টিন শেষে সার্জারি করাবেন তিনি। অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ফিট হতে পুনর্বাসনে থাকবেন ফিঞ্চ। তবে, তার অবর্তমানে বাংলাদেশ সফরে কে দলকে নেতৃত্ব দেবেন, তা এখনও জানায়নি ক্রিকেট অস্ট্রেলিয়া। ফলে অনেকটা দ্বিতীয় সারির দল নিয়ে বাংলাদেশ সফরে আসছেন অজিরা।

জুলাই,২৬.২০২১ at ১৬:০৫:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমটি/এসআর