আম উপহার পেয়ে শেখ হাসিনাকে ধন্যবাদ জানালেন মোদি

আম উপহার পেয়ে এবার আপ্লুত হলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ উপহার তাকে সম্প্রতি তার বাংলাদেশ সফরে পাওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদার আতিথেয়তার স্মৃতিও মনে করিয়ে দিয়েছে।

এ জন্য মোদি শেখ হাসিনাকে চিঠি লিখে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন। আগের দিন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আম উপহার পেয়ে আপ্লুত হয়েছেন এবং চিঠি লিখে তা জানিয়েছেন।

শুক্রবার (৯ জুলাই) ঢাকায় পৌছা এক চিঠিতে শেখ হাসিনার উদ্দেশ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মেদি বলেন, আমাকে আম পাঠিয়ে আপ্লুত করেছেন আপনি। এছাড়া ওই চিঠিতে তিনি দুই দেশের সম্পর্ক আরও সামনে এগিয়ে নিতে সংকল্প পুনর্ব্যক্ত করেন।

গত রবিবার (৪ জুলাই) উপহার হিসেবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্য ২৬০০ কেজি হাড়িভাঙ্গা আম পাঠান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন দুপুরে বেনাপোল চেকপোস্ট দিয়ে ওই উপহার ভারতে পৌঁছে।

কূটনৈতিক সূত্র বলছে, নোম্যান্সল্যান্ডে কলকাতাস্থ বাংলাদেশ উপ হাইকমিশনের প্রথম সচিব (রাজনৈতিক) মো. সানিউল কাদের এটি গ্রহণ করেন। দ্রুততম সময়ের মধ্যে উপহারগুলো কলকাতা এবং দিল্লিস্থ বাংলাদেশ মিশনের যৌথ ব্যবস্থাপনায় ভারতের প্রধানমন্ত্রী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর বাসভবনে পৌঁছানো হয়।

বাংলাদেশের সীমান্ত লাগোয়া ভারতের আরও ৪টি রাজ্য আসাম, মিজোরাম, ত্রিপুরা এবং মেঘালায়ের মুখ্যমন্ত্রীদের জন্য আলাদাভাবে আম উপহার পাঠান প্রধানমন্ত্রী।

উপহার হিসেবে আম পাঠানোর জন্য মঙ্গলবার (৬ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন ভারতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। এর আগে সোমবার (৫ জুলাই) দুপুর ১২টার দিকে আখাউড়া স্থলবন্দর দিয়ে ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবকে ৩০০ কেজি হাড়িভাঙ্গা আম পাঠান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত ৪ জুলাই পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ‘আম’ কূটনীতি শুরু করেছে বাংলাদেশ। বাংলাদেশের ‘আম কূটনীতি’র মধ্যে ভারত, চীন, মালদ্বীপ, নেপাল, ভুটান, জাপান, ইতালি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সুইজারল্যান্ডসহ বিভিন্ন দেশ রয়েছে। কিছু দেশে উপহার হিসাবে আম পাঠানো হচ্ছে। আর কিছু দেশে পাঠানো হচ্ছে আমের বাজার ধরার জন‍্য। এর ফলে আম কূটনীতি বাংলাদেশের অর্থনীতিতে সুফল বয়ে আনবে বলে মনে করছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্র মমতা বন্দোপাধ‍্যায়কে ২ হাজার ৬০০ কেজি হাড়িভাঙা আম উপহার পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংশ্লিষ্টরা মনে করছেন, ভারতে আম পাঠানোর মধ‍্য দিয়ে দুই দেশের কূটনীতিতে আরেকটু ‘হাওয়া’ লাগল।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ভোরের কাগজকে বলেন, শুধু ভারত নয়, আমাদের প্রতিবেশি সব দেশসহ চায়না, আরব আমিরাত, জাপানসহ বিভিন্ন দেশে আম পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।

এটাকে কি ‘আম কূটনীতি’ বলছেন- এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, হ‍্যাঁ তা বলতে পারেন। এবার এমনিতেই আমের ফলন বেশি। কিন্ত লকডাউনের কারণে ক্রেতা কম। এরকম পরিস্থিতিতে সরকার আম কিনে বিভিন্ন দেশে পাঠাচ্ছে।

আরো পড়ুন:
৩৩৩ নম্বরে কল করলেই মিলছে খাদ্য সহায়তা
নওগাঁর আত্রাই সড়কে বেড়েছে মানুষ তৎপর আইনশৃঙ্খলা বাহিনী

আরব আমিরাতে আম পাঠানোর কারণ জানিয়ে তিনি বলেন, মধ‍্যপ্রাচ‍্যের দেশগুলো ভারত ও পাকিস্তান থেকে আম কিনে। আমাদের দেশেও যে ভালো আম উৎপাদন হয় তারা তা মানতে চায় না। এজন‍্য এবার উপহার পাঠানো হয়েছে।

জুলাই,০৯.২০২১ at ১১:৪:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমটি/এসআর