বিতর্কের জেরে নাম পাল্টাল ছবির

কয়েকদিন আগেই সাজিদ নাদিওয়াদওয়ালার প্রযোজনায় নতুন একটি ছবিতে মুখ্যচরিত্রে নাম ঘোষণা করা হয়েছে কার্তিক আরিয়ানের। ছবির নাম রাখা হয়েছিল ‘সত্যনারায়ণ কী কথা’। ইনস্টাগ্রামে নিজেই এই ছবির ছোট্ট টিজার আপলোড করে এই খবরের ঘোষণা করেছেন ‘প্যায়ার কে পঞ্চনামা’ এর নায়ক। সঙ্গে জানিয়েছিলেন এই ছবির গল্প তার হৃদয়কে ছুঁয়ে গেছে।

তবে জাতীয় পুরস্কার বিজয়ী মরাঠি পরিচালক সমীর বিদ্বানসের প্রথম হিন্দি ছবি ‘সত্যনারায়ণ কী কথা’ এর নাম ঘোষণার পরই আবার পরিবর্তন করতে হয়েছে। আনন্দবাজার পত্রিকা জানায়, সোশ্যাল মিডিয়ায় প্রথমে নাম নিয়ে আপত্তি ওঠে। পরে ফ্লোরে যাওয়ার আগেই ছবির নাম বদলের সিদ্ধান্ত নেন নির্মাতারা।

নেটিজেনদের আপত্তির মুখে রোববার (৪ জুলাই) এক বিবৃতি দিয়ে পরিচালক সমীর এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। বিবৃতিতে বলা হয়েছে, ‘স্বাভাবিক নিয়মে ছবির নামকরণ ছবির অন্য ক্রিয়েটিভ প্রসেসের ফসল। কিন্তু কারো ভাবাবেগে যাতে আঘাত না করে, সেজন্য এই নাম বদলানো হচ্ছে।’

বিবৃতিতে বলা হয়, যদি ওই নাম কাউকে আঘাত করে থাকে, তা সম্পূর্ণ অনিচ্ছাকৃত। নির্মাতা এবং ছবির ক্রিয়েটিভ টিম এই সিদ্ধান্তে পাশে আছে। আগামী দিনে ছবির নতুন নাম প্রকাশ্যে আনা হবে বলেও জানানো হয়।

কার্তিকও সোশ্যাল মিডিয়ায় বিবৃতিটি শেয়ার করেছেন।

হিন্দু দেবতা বিষ্ণুর আর এক নাম সত্যনারায়ণ। তবে ছবিটি পুরাণধর্মী কিনা তা স্পষ্ট করেননি নির্মাতারা।

জানা গেছে, বেশ বড় বাজেটে তৈরি হতে চলা এই ছবি আসলে বলবে এক চিরন্তন ভালোবাসার গল্প। প্রযোজনা সংস্থার দাবি, এই ছবির নিটোল প্রেমের ছবিতে পুরোপুরি নতুন এক অবতারে হাজির হতে চলেছেন কার্তিক। তারকা-অভিনেতা নিজেও জানিয়েছেন সাজিদের এই ছবিতে কাজ করার সুযোগ পেয়ে তিনি খুশি। এই ‘মিউজিক্যাল লাভ সাগা’ এর শুটিং শুরু করতে যে তাঁর আর তর সইছে না সে কথাও সোজাসুজি জানিয়েছেন কার্তিক।

এমন ঘটনা এবারই প্রথম নয়। গত বছর মুক্তি পাওয়া অক্ষয়কুমার অভিনীত ‘লক্ষ্মী’ ছবির নামও ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে, মুক্তির আগে বদলে দেওয়া হয়েছিল। তবে যত দিন যাচ্ছে, তত বদলের প্রক্রিয়া দ্রুততর হচ্ছে।

গত কয়েক মাস একের পর এক বলিউডের বড় ব্যানারের একাধিক ছবি থেকে বাদ পড়ে গেছেন কার্তিক। টিনসেল টাউনে ফিসফাস উঠেছিল প্রয়াত সুশান্ত সিং রাজপুতের মতো অবসাদগ্রস্থ হয়ে পড়বেন না তো এই অভিনেতাও? করণ জোহরের ‘দোস্তানা টু’ থেকে আগেই বাদ পড়েছিলেন কার্তিক আরিয়ান। এরপর শাহরুখ খানের প্রযোজনা সংস্থা রেড চিলিজ-এর আসন্ন ছবি ‘ফ্রেডি’ থেকেও বাদ দেওয়া হয় তাকে।

আরো পড়ুন:
যশোর জেলা বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক লিয়াকত আলীর জন্মবার্ষিকী উদযাপন
দেশে জুন মাসে ৭৮ শতাংশ ডেল্টা ধরন শনাক্ত : আইইডিসিআর

তবে সদ্য বলিউডের বিখ্যাত প্রযোজক সাজিদ নাদিওয়াদওয়ালার প্রযোজনায় নতুন একটি ছবিতে মুখ্যচরিত্রে নাম ঘোষণা করা হয়েছে এই অভিনেতার।