করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু ভারতের মধ্যপ্রদেশে

করোনাভাইরাসের ডেল্টা প্লাস প্রজাতিতে আক্রান্ত হওয়া এক নারীর মৃত্যু হলো ভারতের মধ্যপ্রদেশে। এই প্রজাতিতে আক্রান্ত হওয়া রোগীদের মধ্যে সে রাজ্যে এটাই প্রথম মৃত্যু। মৃত নারী উজ্জয়িনীর বাসিন্দা। সেখানকার স্থানীয় প্রশাসনের পক্ষে বুধবার (২৩ জুন) এই মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

এখনও পর্যন্ত মধ্যপ্রদেশে মোট পাঁচজনের শরীরে ডেল্টা প্লাস প্রজাতির সন্ধান পাওয়া গেছে। এর মধ্যে তিনজন ভোপালের এবং দুজন উজ্জয়িনীর। এই পাঁচজনের মধ্যে উজ্জয়িনীর ওই নারীই প্রথম প্রাণ হারালেন। বাকি চার আক্রান্ত সুস্থ হয়েছেন বলে জানা গেছে।

আনন্দবাজার পত্রিকা বলছে, ওই নারীর মৃত্যু হয়েছিল আগেই। তবে, জিনোম বিশ্লেষণ করে ডেল্টা প্লাস প্রজাতির বিষয়টি বুধবার নিশ্চিত করা হয়েছে। উজ্জয়িনীর নোডাল কোভিড অফিসার রৌনকের বরাত দিয়ে পত্রিকাটি জানায়, ২৩ মে ওই নারীর মৃত্যু হয়েছিল। তার স্বামী আগে কোভিডে আক্রান্ত হয়েছিলেন। ওই নারীর স্বামী দুটি টিকাই নিয়েছিলেন। কিন্তু মারা যাওয়া নারীর একটি টিকা নেওয়া বাকি ছিল।

বিষয়টি নিয়ে মধ্যপ্রদেশের মেডিকেল এডুকেশন মন্ত্রী বিশ্বাস সরঙ্গ বলেছেন, ‘সরকার বিষয়টির ওপর নজর রাখছে। ডেল্টা প্লাস প্রজাতিতে আক্রান্ত হওয়া রোগীদের সংস্পর্শে যারা এসেছেন তাদের যত দ্রুত সম্ভব খুজে বের করে করোনা পরীক্ষা করা হচ্ছে।’

আরো পড়ুন:
বিদ্যালয় মাঠে রাস্তার কাজের সামগ্রী ঘটছে পরিবেশ দুষণ
শিবগঞ্জে বাংলাদেশ আওয়ামী লীগের ৭২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

তবে এই মৃত্যু ডেল্টা প্লাস প্রজাতির কারণে ভারতের প্রথম মৃত্যু কি না, সে ব্যাপারে সরকারের পক্ষ থেকে এখনও কোনও বিবৃতি দেওয়া হয়নি। তবে মনে করা হচ্ছে, ভয়ংকর ওই প্রজাতির ফলে এটিই দেশের প্রথম মৃত্যু।