কানাডায় মুসলিম পরিবারের ৪ জনকে গাড়িচাপা দিয়ে হত্যা

কানাডার ওন্টারিওতে একটি মুসলিম পরিবারের ওপর গাড়ি চালিয়ে দিয়েছে এক যুবক। এঘটনায় গাড়িতে থাকা ৫ জনের মধ্যে ঘটনাস্থলেই নিহত হন ওই মুসলিম পরিবারের ৪ সদস্য। নিহতদের মধ্যে ৭৪ ও ৪৪ বছর বয়সী ২ জন নারী ছিলেন। এছাড়া নিহত হন ১৫ বছরের এক কিশোরীসহ ৪৬ বছরের এক ব্যক্তি। কোন মতে বেঁচে ফিরেছেন নয় বছর বয়সী এক শিশু।

নাথানিয়াল ভেল্টম্যান নামের ওই হামলাকারীর বয়স ২০ বছর। পূর্বপরিকল্পিতভাবে তিনি এ হামলাটি চালিয়েছেন, যাকে হেইট ক্রাইম বা বিদ্বেষমূলক অপরাধ হিসেবে দেখছেন অনেকে। হামলার পর ঘটনাস্থল থেকেই নাথানিয়ালকে আটক করেছে কানাডিয়ান পুলিশ। তবে হামলাকারী কোন হেইট গুপের সদস্য কিনা তা এখনো পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। জানা যায়, সন্দেহভাজন এবং নিহতদের মধ্যে এর আগে কোন সম্পর্ক নেই।

I’m horrified by the news from London, Ontario. To the loved ones of those who were terrorized by yesterday’s act of hatred, we are here for you. We are also here for the child who remains in hospital – our hearts go out to you, and you will be in our thoughts as you recover.

— Justin Trudeau (@JustinTrudeau) June 7, 2021

 

এ বিষয় নিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো টুইট করে সমবেদনা জানিয়েছেন। তিনি বলেন, এটি একটি ঘৃণিত কাজ। এ ঘটনায় তিনি আতঙ্কিত। তিনি বেঁচে যাওয়া শিশু ও নিহতদের প্রিয়জনদের প্রতি সমবেদনা জানিয়েছেন। লন্ডনের মুসলিম সম্প্রদায় এবং সারা দেশের মুসলমানদের সঙ্গে আছি। আমাদের কোন সম্প্রদায়ে ইসলামোফোবিয়ার কোন স্থান নেই। ট্রুডো টুইট করেছেন, এই ঘৃণা প্রতারণামূলক এবং ঘৃণ্য কাজগুলো অবশ্যই বন্ধ করতে হবে।

পরে এক সংবাদ সম্মেলনে ওন্টারিও পুলিশ সুপার বলেন, হত্যার ধরন দেখে এটাকে হেইট ক্রাইম বলা যেতে পারে। তবে ঘটনাটি নিয়ে আরও পর্যবেক্ষণ দরকার।

এদিকে এঘটনায় উদ্বেগ জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। জানান, তিনি হতাহত পরিবারের পাশে আছেন। এছাড়া ২০১৭ সালেও কানাডায় হেইট ক্রাইমে হত্যার শিকার হোন ছয় মুসলিম ব্যক্তি।