থানচিতে পরিবেশ অধিদপ্তর অভিযানে পৃথকভাবে পাথর ভাঁঙ্গা ২টি মেশিন আগুনে পুড়িয়ে দিল

বান্দরবানে থানচিতে পরিবেশ অধিদপ্তরে বান্দরবান পাবর্ত্য জেলা পরিদর্শক ও জুনিয়র ক্যামিষ্ট মোঃ আবদুস সালাম বলেন, থানচি সড়ক পাশ্বর্বতী ঝিড়ি ঝর্ণা ছাড়াও অন্যান্য সড়ক ও ঝিড়িতে যে পরিমান পাথর উক্তোলন চলছে। পাথর খেকোর উক্তোলনকারী ক্ষমতাসীন সরকার দলীয় নাম ভাঙ্গিয়ে সিন্ডিকেট চক্রটি খুবই শক্তিশালী। কাজেই আইনশৃংঙ্খলা বাহিনী র‌্যাব বা উর্ধত্বম কর্তৃপক্ষ ছাড়া অভিযান চালানো সম্ভব নয়।

বান্দরবানে থানচি সড়কের কানজৈ পাড়া ঝিড়ি, দাকছৈ পাড়া মাংগই ঝিড়ি, মেনরোয়া পাড়ায় শিলা ঝিড়িতে বিপুল পরিমান পাথর জব্দ করেন। এছাড়াও পাথর ভাঁঙ্গা মেশিন দুইটি পৃথক আগুন দিয়ে জ্বালিয়ে দিয়েছে। অভিযান কালে কাউকে না পাওয়াই জব্দকৃত পাথর ভাঁঙ্গা ও পাথর মালিকে না পাওয়া ৩৬১ নং থাইক্ষ্যং মৌজা হেডম্যান মংপ্রু মারমা নিকট জিম্মায় রাখা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ শে এপ্রিল) দুপুরে গোপন সংবাদে ভিক্তিতে পাথর উক্তোলনে খবর পেয়ে
গভীর অরন্যে বিভিন্ন এলাকায়,থানচি সড়ক, ঝিড়ি ঝর্নায় পাথর উত্তোলনের বিভিন্ন ঝিড়ি ঝর্নায় অভিযান চালানো সময় সাংবাদিকদের কাছে এই কথা বলেন পরিদর্শক।

সম্প্রতিক দেশের বিভিন্ন ইলেক্ট্রনিক ,প্রিন্ট ও অনলাইন গনমাধ্যমে থানচিতে বিভিন্ন ঝিড়ি ঝর্না পাথর উক্তোলনে পানির অভাবসহ হুমকির মূখে পরিবেশ বিপর্যয়ের আশংঙ্খা করেছে স্থানীয়রা সংবাদ প্রকাশিত হলে বৃহস্পতিবার (২৯ শে এপ্রিল) সকালে থানচি উপজেলা প্রশাসন, বান্দরবান পরিবেশ অধিদপ্তর যৌথ আয়োজনে পাথর উক্তোলন করে রাখা স্তুপ গুলিতে অভিযান চালাইলে প্রচুর পরিমান পাথর জব্দ করা হয়। এছাড়াও পৃথক পাথর ভাঁঙ্গা মেশিন ২টি কেরোসিন বা ডিজেল দিয়ে আগুনে জ্বালিয়ে দেয়া হয়। জব্দকৃত পাথর গুলি ৩৬১ নং থাইক্ষ্যং মৌজা হেডম্যান মংপ্রু মারমা নিকট জিম্মায় রাখা হয়েছে।

অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা প্রধান মেজিষ্ট্রেট আতাউল গনি ওসমানী, বান্দরবান জেলা পরিবেশ অধিদপ্তরে পরিদর্শক ও জুনিয়র ক্যামিষ্ট মোঃ আবদুস সালাম, থানচি থানা এ এস আই মিটন দেসহ ৫-৬জন পুলিশ সদস্য ও আনসার সদস্য উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, বান্দরবানে থানচি উপজেলা এই শক্তিশালী সিন্ডিকেট চক্র কারণে থানচি সড়কসহ বিভিন্ন এলাকায় ঝিড়ি-ঝর্না, খাল, নদী থেকে গত নভেম্বর হতে পাথর উক্তোলন ও পাচার করে আসছিল। যার উপজেলা জুড়ে বিভিন্ন গ্রামের বিশুদ্ধ পানির সংকটের মধ্যে জনজীবন অতিষ্ট হয়ে পড়েছে। পাথর খেকোরা এখন ও ধরা ছোয়া বাইরে থেকে গেচ্ছে। এর প্রতিকার দ্রুত করার আহ্বান সচেতন মহলের জনগণ।