ইতিহাসে সেরা গোলদাতা রোনালদো

বিজ্ঞাপন

ক্রিশ্চিয়ানো রোনালদোর জন্য রোববারের রাতটি ছিল অন্য রকম এক রাত। ওই রাতে ক্যারিয়ারের ৫৭তম হ্যাটট্রিক করেন জুভেন্টাসের এই পর্তুগিজ তারকা। পোর্তোর বিপক্ষে হতাশাজনক পারফরম্যান্সের পর ইতালিয়ান ক্লাব ক্যালিয়ারির বিপক্ষে ৩২ মিনিটের মধ্যে তিন গোল দেন রোনালদো। এই তিন গোলে তার মোট গোলসংখ্যা দাঁড়ালো ৭৭০।

পরিসংখ্যানের খুঁটিনাটি একসময় সংরক্ষণ করা হতো না এখনকার মতো। তাই পেলেদের সময়কার অনেক কিছুই শতভাগ নিশ্চিত বলা মুশকিল এখন। জাতীয় দল ও ক্লাব মিলিয়ে ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলের রেকর্ড গত জানুয়ারিতেই নিজের করে নিয়েছেন রোনালদো। তবে সেই রেকর্ড নিয়েও আছে বিতর্ক।

রোনালদোর কীর্তির পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে দুজনের এবটি ছবি দিয়ে আবেগঘন শুভেচ্ছা জানান পেলে। ‘জীবন একটি একক যাত্রা। প্রত্যেকেই বেছে নেয় নিজের পথ। কী একটা দুর্দান্ত ভ্রমণেই না তুমি ছুটে চলেছো! আমি তোমাকে প্রচণ্ড শ্রদ্ধা করা, তোমাকে খেলতে দেখতে ভালোবাসি এবং কারও কাছেই এটা গোপন নয়।’

অফিসিয়াল ম্যাচে আমার গোলের রেকর্ড ভাঙায় অভিনন্দন। আমার একমাত্র আক্ষেপ, আজকে তোমাকে জড়িয়ে ধরতে না পারায়। তবে তোমার সম্মানে, আমাদের বহু বছরের বন্ধুত্বের প্রতীক হিসেবে দারুণ মমত্ব নিয়ে এই ছবিটি আমি দিচ্ছি।

অফিসিয়াল ম্যাচে পেলের গোল ৭৫৭টি এবং সেটি রোনালদো ছাড়িয়ে গেছেন আগেই। তবে রোনালদো স্বয়ং গুরুত্ব দিয়েছেন পেলের দাবিকেই। কাইয়ারির বিপক্ষে ম্যাচ শেষে তিনি জানান, পেলের ৭৬৭ গোল ছাড়িয়ে উদযাপনের অপেক্ষায় ছিলেন বলেই আগে উদযাপন করেননি তিনি।

তবে পেলের নিজের মতে, অফিসিয়াল গোল যে ৭৬৭টি, রোনালদোকে অভিনন্দন জানিয়েই তিনি স্পষ্ট করে দিয়েছেন আবার। আর নিজের ইনস্টাগ্রামে এই কিংবদন্তি উল্লেখ করেছেন, অফিসিয়ালের পাশাপাশি অ্যামেচার, আনঅফিসিয়াল ও প্রীতি ম্যাচ মিলিয়ে তার গোল সংখ্যা ১ হাজার ২৮৩টি।

মার্চ ১৫, ২০২১ at১৬:৩৬:৪২ (GMT+06)
দেশদর্পণ/আকে/ভিকে/এমআরএইস