অপরাজিত থেকেই হঠাৎ অবসরে বক্সার খাবিব

বিজ্ঞাপন

হঠাৎ ক্যারিয়ারে ইতি টেনে দিলেন অপরাজিত মিক্সড মার্শাল আর্ট (এমএমএ) চ্যাম্পিয়ন খাবিব নুরমাগোমেদভ। আবু ধাবিতে শনিবার রাতে ইউএফসি ২৫৪ লড়াইয়ে যুক্তরাষ্ট্রের জাস্টিন গাথজেকে হারানোর পর অবসর নেওয়ার অবাক করা ঘোষণা দেন এই রুশ তারকা।

হঠাৎ অবসর নেওয়া প্রসঙ্গে খাবিব জানান, মায়ের কাছে তিনি ‘প্রতিশ্রুতি দিয়েছিলেন’ যে জাস্টিন গাথজের বিপক্ষে লড়াইটা হবে তার শেষ প্রতিযোগিতা। সেই প্রতিশ্রুতিই রাখলেন ৩২ বছর বয়সী এই বক্সার।

টেকনিক্যাল নকআউটের দ্বিতীয় রাউন্ডেই জাস্টিনের বিপক্ষে জয় নিশ্চিত করে নেন খাবিব। গত জুলাইয়ে করোনার লক্ষণ নিয়ে বাবা ও কোচ আব্দুলমানাপের মৃত্যুর পর এটাই ছিল তার প্রথম লড়াই।

আবুধাবি মঞ্চে অবসর ঘোষণা দেওয়ার সময় খাবিব বলেন, “ইউএফসিতে আমি অবিসংবাদিত, অপরাজিত থেকে রেকর্ড ১৩-০ বারের চ্যাম্পিয়ন। আর এমএমএ এমএমএ’তে ২৯ লড়াই ধরে অপরাজিত।”

বাবাকে ছাড়া মার্শাল আর্ট মঞ্চ আর লড়াতে চান না বলে জানালেন খাবিব, “আজ আমি বলতে চাই, এটা আমার শেষ লড়াই। আমি আমার বাবাকে ছাড়া আরও এখানে আসতে চাই না। যখন জাস্টিনের সঙ্গে ইউএফসি লড়াইয়ের কথা ওঠে, তখন মায়ের সঙ্গে কথা বলে এই তিন দিনের সময় নিয়েছি।”

“মা চান না, বাবাকে ছাড়া আমি লড়াইয়ের মঞ্চে যাই। আমি তাকে বলেছি, এটা আমার শেষ ফাইট এবং এ ব্যাপারে আমি তাকে কথা দিয়েছি।”

বিদায়ী প্রতিক্রিয়ায় জাস্টিনের উদ্দেশে খাবিব বলেন, “থ্যাংক ইউ, জাস্টিন। আমি জানি, তুমি অসাধারণ মানুষ। আমি জানি, তুমি তোমার পরিবারের যত্ন নাও। সব সময় বাবা-মা’র সঙ্গে থেকো। কারণ, তুমি কখনো জানো না, আগামীকাল কী ঘটবে। কোচ আপনাকে ধন্যবাদ, ধন্যবাদ আপনাদের। ইউএফসিতে আজকের লড়াইটিই আমার শেষ।”

“আমার বাবার স্বপ্ন ছিল, জানুয়ারিতে জাস্টিন ও কনোর ম্যাকগ্রেগরের সঙ্গে জানুয়ারিতে আমি ফাইটে থাকব। দুটি ফাইটই আমি বাতিল করে দিয়েছি। এসবে আমার আর আগ্রহ নেই।”