যে পরিকল্পনা নিলে শ্রীলংকায় খেলতে পারবেন সাকিব

মঙ্গলবার রাতে কাতার এয়ারলাইনসের একটি ফ্লাইটে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আগামী ২৯ অক্টোবর আইসিসির নিষেধাজ্ঞামুক্ত হবেন তিনি। ভক্ত-সমর্থকরা উন্মুখ হয়ে আছেন, কবে আবার ক্রিকেটে ফিরে আসবেন ‘চ্যাম্পিয়ন’ সাকিব।

ধারণা করা হচ্ছে, শ্রীলংকায় আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপেই মাঠে ফিরে আসবেন এ অলরাউন্ডার। বিসিবি সভাপতির ইচ্ছাও তাই। আর সেখানেই আশঙ্কা জেগেছে, দীর্ঘ সময় ক্রিকেটের বাইরে থেকে হুট করে তিনি কি দলে ভিড়তে পারবেন? এর আগে অনুশীলনের বিস্তর আয়োজন রয়েছে।

আর এই অনুশীলন নিয়েই আবার প্রশ্ন উঠেছে– সাকিবকে একা একাই অনুশীলন করতে হবে। কারণ নিষিদ্ধ থাকাকালীন জাতীয় দলের সান্নিধ্যে যাওয়ারও সুযোগ নেই।

জানা গেছে, কোয়ারেন্টিন শেষে বিকেএসপিতে সাকিব একা একাই ঝালিয়ে নেবেন নিজেকে। কিন্তু দুই সপ্তাহ কোয়ারেন্টিন পালন শেষে অনুশীলনের জন্য বিকেএসপিতে নামতে ১৬ সেপ্টেম্বর পেরিয়ে যাবে। তা হলে শ্রীলংকা সফরে যোগদান কঠিন হয়ে যাবে সাকিবের জন্য।

এমন পরিস্থিতিতে কী করবেন সাকিব? শ্রীলংকায় দ্বিতীয় টেস্টে যুক্ত হতে তার কোনো উপায়টি খোলা আছে?
সাকিবকে নিয়ে এমন কঠিন পরিস্থিতির বিষয়ে বিকেএসপির কোচ নাজমুল আবেদিন ফাহিম জানিয়েছেন, এ মুহূর্তে সাকিব করোনা টেস্ট করালেই এই কোয়ারেন্টিন ইস্যু আর থাকছে না। সে জন্য টেস্ট করিয়ে ফল নেগেটিভ হলে তো আর কোয়ারেন্টিনের বাধ্যবাধকতা নেই।

সুতরাং সব কিছু ঠিক থাকলে আগামী ৫ সেপ্টেম্বর থেকে বিকেএসপিতে অনুশীলন শুরু করতে পারেন সাকিব। অর্থাৎ বিকেএসপি যাওয়ার আগে সাকিবকে অবশ্যই করোনা টেস্ট করাতে হবে। সেই টেস্টে নেগেটিভ রিপোর্ট এলেই কেবল সাকিব যেতে পারবেন বিকেএসপিতে।

তিনি আরও বলেন, কোয়ারেন্টিনে দুই সপ্তাহ কাটালে আর সময় পাবেন না সাকিব। ১৭ সেপ্টেম্বরের আগে অনুশীলনের জন্য মাঠে নামতে পারছেন না। তখন শ্রীলংকায় দলের সঙ্গে যুক্ত হতে পারবেন না সাকিব। তাই এখন কোয়ারেন্টিন নয়, করোনা টেস্ট করিয়েই আগামী ৫ সেপ্টেম্বর থেকে বিকেএসপিতে নিবিড় অনুশীলনে নামতে হবে সাকিবকে।

০৩ সেপ্টেম্বর, ২০২০ at ১৩:২৪:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/যুগা/এমএআর