বঙ্গবন্ধুর জীবনী নিয়ে নাজমুল হাসানের নিয়মিত ফেসবুক লাইভের আয়োজন

শোকাবহ আগস্ট মাস শুরু। এই মাসে মাসব্যাপী বঙ্গবন্ধুর জীবনের নানাবিধ দিক নিয়ে ধারাবাহিক আলোচনা শুরু করবেন নাজমুল হাসান। (BSS, MSS, Political Science, DU; ex lecturer: New Model University, Dhaka) সম্প্রতি ৩৮ তম বিসিএসে শিক্ষা ক্যাডারে সুপারিশ প্রাপ্ত হয়েছেন তিনি।

কয়েকটি পর্বে উল্লেখযোগ্য যেসব বিষয় থাকবে তা নিম্নরূপ:

১) বঙ্গবন্ধুর জন্ম, পরিবার, পড়াশোনা, শৈশব কৈশোরের গুরুত্বপূর্ণ ঘটনা।
২) রাজনীতিতে বঙ্গবন্ধুর আগমন।
৩) পাকিস্তান সৃষ্টি ও তৎপরবর্তী বিভিন্ন ঘটনায় বঙ্গবন্ধু।
৪) ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু।
৫) যুক্তফ্রন্ট নির্বাচন ও কোয়ালিশন সরকারে বঙ্গবন্ধু।
৬) সামরিক শাসন ও শিক্ষা আন্দোলন সময়কালে বঙ্গবন্ধু।
৭) বাংলাদেশ আওয়ামী লীগ ও বঙ্গবন্ধু।
৮) বঙ্গবন্ধুর ছয় দফা থেকে ২৫ মার্চ (কীভাবে রচিত হলো ছয় দফা, আগরতলা ষড়যন্ত্র মামলার ভেতর বাহির, ৬৯ এর গণ অভ্যুত্থানের খুঁটিনাটি, ৭০ এর নির্বাচন ও বঙ্গবন্ধু, ৭ই মার্চের ভাষণের অদ্যোপ্রান্ত)
৯) বঙ্গবন্ধুর উপাধি ও পুরস্কার ও লিখিত তিনটি বই এর রিভিউ।
১০) জাতির পিতা ও জাতির জনক।
১১) বঙ্গবন্ধুর কারাজীবন (২৫ মার্চের আগে পর্যন্ত)
১২) ২৫ মার্চে বঙ্গবন্ধুর আটকের বিস্তারিত, ২৬ মার্চের স্বাধীনতার ঘোষণা এবং আটক পরবর্তীতে তিনি ও তার পরিবারের সদস্যরা কোথায় কীভাবে ছিলেন। পুরো মুক্তিযুদ্ধকালীন সময়ে কারাগারে বঙ্গবন্ধুর অসামান্য নেতৃত্বের বহিঃপ্রকাশ ও কূটনৈতিক লড়াই।
১৩) বঙ্গবন্ধুর মুক্তির সম্পূর্ণ প্রক্রিয়া ও স্বদেশ প্রত্যাবর্তন।
১৪) যুদ্ধ পরবর্তী দেশ গঠনে ভূমিকা।
১৫) বাকশাল গঠনের আদ্যোপ্রান্ত।
১৬) ১৫-ই আগস্ট তৈরির প্রেক্ষাপট, কারা কীভাবে এর পেছনে ছিল, কোথায় কোথায় আক্রমণ হলো, কে কোন আক্রমণের নেতৃত্বে ছিল, পরিবার সহ কতজন শহীদ হলেন, কাকে কীভাবে হত্যা করা হলো, বঙ্গবন্ধুর লাশ কীভাবে টুঙ্গিপাড়ায় পৌঁছল এবং দাফন হলো, কে মরদেহ গোসল করালেন, কে জানাজা পড়ালেন, দাফনে পরিবারের কে কে উপস্থিত ছিলেন, দাফন পরবর্তী সময়ে সমাধির দেখাশোনা ইত্যাদি।
১৭) ১৫-ই আগস্ট হত্যাকাণ্ডের বিচারের বিভিন্ন দিক।
১৮) ১৫-ই আগস্টের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা কোথায় ছিলেন, কেন ছিলেন, কে তাদেরকে সাহায্য করেছিল, কে হত্যাকান্ডের সংবাদ দুই বোনকে জানালেন, ১৯৮১ সালে দেশে ফিরে আসার আগ পর্যন্ত শেখ হাসিনা ও শেখ রেহানা কোথায় কীভাবে ছিলেন।
১৯) দেশে ফেরার পর কবে ধানমন্ডি ৩২ এর বাড়িতে শেখ হাসিনা প্রথম প্রবেশ করেন, কীভাবে এই বাড়ি বঙ্গবন্ধু মিউজিয়ামে পরিণত হলো, বাড়ির তৎকালীন এবং বর্তমান নাম্বার কত, সড়ক নাম্বার কত, কী কী আছে বর্তমানে ইত্যাদি বিস্তারিত।
২০) বঙ্গবন্ধুর স্ত্রী ও ছেলে মেয়েদের বিশেষ গুণাগুণ, শেখ কামাল ও শেখ জামালের মুক্তিযুদ্ধে ভূমিকা, শেখ কামালের সাংস্কৃতিক গুণ, শেখ রাসেলের পড়াশোনা ও ২৫ মার্চ রাতে তার ভূমিকা, শেখ হাসিনার পড়াশোনা, পুরস্কার ও রচিত গ্রন্থ সমূহ, ইত্যাদি।
নাজমুল হাসানের ফেসবুক আইডি নিচে সংযুক্ত করা হলো।

https://www.facebook.com/najmul.hasan.77582

(বঙ্গবন্ধু তার পরিবারের সম্পর্কে আপনার কিছু জানার থাকলে কমেন্টে প্রশ্ন করে রাখুন। আলোচনা শুরু হলে বিষয়টি তার জানা থাকলে উত্তর দিবেন। এই মাসের ৫/৬ তারিখ থেকে ধারাবাহিকভাবে বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে, সবার সুবিধার্থে রাত ৮-৯ টা পর্যন্ত একদিন পর পর ফেসবুক লাইভে আলোচনা করা হবে আগ্ৰহীদেরকে অংশগ্রহণ করার অনুরোধ রইল।)