সংখ্যালঘুর সম্পত্তি জবরদখল চেষ্টার অভিযোগ

লক্ষ্মীপুর জেলা পরিষদের লিজের দোহাই দিয়ে জেলার কমলনগর উপজেলার চর কাদিরা ইউনিয়নে এক সংখ্যালঘুর সম্পত্তি জবরদখল চেষ্টার অভিযোগ উঠেছে স্থানীয় বেলাল গংদের বিরুদ্ধে। এ ব্যাপারে কমলনগর থানায় অভিযোগ দায়ের করা হয়েছে বলে এ এস আই কামরুল ইসলাম নিশ্চিত করেছেন।

জানা যায়,কমলনগর উপজেলার চর কাদিরা ইউনিয়নের ৭ নং ওয়ার্ড দক্ষিণ চর কাদিরা গ্রামের মৃত নলিনী মোহন দাসের পুত্র ভবতোষ দাস দক্ষিণ চর কাদিরা মৌজায় পৈতৃক সম্পত্তি ভোগ দখল করে আসছে। তার ভাইদের থেকে সম্পত্তি ক্রয় করার পর এবার ভবতোষ দাসের সম্পত্তির উপর লোলুপ দৃষ্টি পড়ে একই গ্রামের পুত্র মৃত রুহুল আমিনের পুত্র বেলাল হোসেনসহ তিন পুত্রের।

সংখ্যালঘু হওয়ার কারণে ভবতোষ দাসকে তার সম্পত্তিতে যেতে বার বার বাধা দেওয়ার অভিযোগও করেছেন ভূক্তভোগী ভবতোষ দাস। ভবতোষ দাসকে দীর্ঘদিন সম্পত্তি দখলের হুমকি দেওয়ার পর গত ২৪ মে দক্ষিণ চর কাদিরা মৌজার আর এস ৮২৮ নং খতিয়ানভূক্ত ৬১৬৫ নং দাগের তিন শতক সম্পত্তি জবরদখলের চেষ্টা করে অভিযুক্ত বেলাল গং।

ঐ দিনই কমলনগর থানায় অভিযোগ দায়ের করলে এ এস আই কামরুল ঘটনাস্থল পরিদর্শন করে ২৯ মে বিষয়টি নিয়ে বৈঠকের সময় দিলেও ২৭ মে তারিখে পুনরায় বেলাল গং নালিশীয় সম্পত্তি জবর দখলের চেষ্টা করে। পরবর্তীতে আইন শৃংখলা বাহিনীর ভূমিকায় কাজ বন্ধ করতে বাধ্য হয় বেলাল গং।

সম্পত্তি জবর দখলের চেষ্টাকারী হিসেবে অভিযুক্ত বেলাল লক্ষ্মীপুর জেলা পরিষদ থেকে এক বছর পূর্বে এক সনা লিজ নিয়ে উক্ত সম্পত্তিতে মাটি ভরাট করতে গিয়েছেন বলে জানান। লিজের কাগজ কাছে আছে কি না জানতে চাইলে একবার বলেন- দোকানে আছে আবার বলেন- আবেদন জেলা পরিষদে আছে এবং করোনার কারণে জুনে যেতে বলা হয়েছে।

পৈতৃক সম্পত্তি বেদখল হওয়ার আশংকায় আতংকে থাকা ভূক্তভোগী ভবতোষ দাস বলেন, উক্ত সম্পত্তিতে আমার হাতে লাগানো করই ও মেহগনি গাছই স্বাক্ষী দিবে এই সম্পত্তি কারা দখলে আছে। এই নালিশী সম্পত্তির অনুকূলে ভবতোষ দাসের খতিয়ান,দাখিলা ও খাজনা পরিশোধেরও কাগজ রয়েছে বলে বৃদ্ধ ভবতোষ দাস জানান।

বেলাল গং তাদের ভাইদের থেকে একই খতিয়ানে অন্য সম্পত্তি ক্রয় করার পর তার সম্পত্তির উপর লোলুপ দৃষ্টি পড়লে তাদেরকে উক্ত সম্পত্তিতে গেলে হত্যার হুমকি দিয়ে তাড়িয়ে দেওয়ার বিগত দিনের অভিযোগের পর তিনি ৭ ধারা মামলা দায়ের করলে বেলাল গং কখনো উক্ত সম্পত্তিতে বাধা দিবে না বলেও আদালতে লিখিত দিয়ে আসে বলে তিনি জানান।

বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ লক্ষ্মীপুর জেলা শাখার সভাপতি বাবু শংকর মজুমদার- মানবিক সমাজে এমন কুচক্রিমহল ও দখলদারদের বিরুদ্ধে প্রশাসন তদন্তপূর্বক কার্যকর ভূমিকা নিবেন বলে আশাবাদ ব্যক্ত করেন। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ কমলনগর উপজেলা শাখার সভাপতি এ্যাডভোকেট মিলন মন্ডল ঘটনার তীব্র নিন্দা জানিয়ে ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের জান ও মালের নিরাপত্তার জন্য প্রশাসনের সুদৃষ্টি কামনা করেছেন।