কিম জীবিত আছেন, সুস্থ আছেন

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন মারা গেছেন বলে যে খবর বেরিয়েছিল তা মিথ্যা বলে উড়িয়ে দিয়েছে প্রতিবেশী দক্ষিণ কোরিয়া। সিউল বলছে, কিম জীবিত আছেন, সুস্থ আছেন।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জেই-ইনের পররাষ্ট্র বিষয়ক শীর্ষ উপদেষ্টা মুন চুং-ইন বলেন, আমাদের সরকারের অবস্থান দৃঢ়। কিম জং উন সুস্থ ও ভালো আছেন। গত ১৩ এপ্রিল থেকে তিনি ওনসন এলাকায় অবস্থান করছেন। কোনো সন্দেহজনক চলাচল চোখে পড়েনি।

এদিকে একটানা দু সপ্তাহ ধরে জনসম্মুখে অনুপস্থিত থাকায় কিমের অসুস্থতা নিয়ে নানা খবর প্রকাশিত হচ্ছে। এমনকি তিনি মারা গেছেন বলেও দাবি করেছে হংকংয়ের একটি সংবাদ মাধ্যম। কিন্তু এসব খবর নিয়ে কোনও প্রতিক্রিয়া প্রকাশ করেনি উত্তর কোরিয়ার গণমাধ্যমগুলো। ফলে কিমের অসুস্থতা নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে জল্পনা উত্তরোত্তর বেড়েই চলেছে।

উত্তর কোরিয়া থেকে সরাসরি কোনো খবর না মেলায় ভাসা ভাসা কিছু খবর এবং সামাজিকমাধ্যমে প্রকাশিত খবর থেকে নানারকম জল্পনা ডালপালা মেলছে। শোনা যাচ্ছে নানা কথা।

বেশ কিছুদিন ধরেই কিম জং উনের অসুস্থতার খবরে শোরগোল পড়ে গেছে সর্বত্র। দক্ষিণ কোরিয়ার একটি ওয়েব পোর্টাল জানিয়েছিল, হৃদযন্ত্রে অস্ত্রোপচারের পর সংকটজনক অবস্থায় একটি রিসোর্টে চিকিৎসাধীন রয়েছেন তিনি। সেখানে পরিবার-পরিজন রয়েছেন তার সঙ্গে। একটি চিকিৎসক দলের পর্যবেক্ষণে রয়েছেন তিনি।

সেই সময়ও পিয়ংইয়ংয়ের তরফে কোনো মন্তব্য করা হয়নি। সিওলের তরফে যদিও সেই রিপোর্ট নিয়ে সংশয় প্রকাশ করা হয়। প্রেসিডেন্টের বাসভবন ব্লু হাউসের বিশেষ সূত্র জানায়, অস্ত্রোপচার হলেও কিমের অবস্থা সংকটজনক নয়।

তার পরই সামনে এলো কিমের ‘মৃত্যুসংবাদ’। হংকংয়ের একটি টিভি চ্যানেলে উত্তর কোরিয়ার শাসকের মৃত্যুর খবর সম্প্রচারিত হয়েছে বলে জানা গেছে। কিমের মৃতদেহের ছবি বলে একটি পোস্টও সোশ্যাল মিডিয়ায় ঘুরছে। কিন্তু সেটি আদতে তার বাবা কিম জং ইলের শেষযাত্রার ছবি বলে জানা গেছে। সূত্র: ইন্টারনেট

এপ্রিল ২৭, ২০২০ at ১১:৪৪:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/বিজে/এএডি