করোনা : যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৮ লাখ, স্পেনে ২ লাখ ছাড়ালো

বিশ্বের ২৫ লাখের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। মারা গেছে মোট ১ লাখ ৭৭ হাজার ৬৪১ জন। করোনায় আক্রান্ত ও মৃত্যুর তালিকায় শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনা সংক্রমণ কমার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না।

যুক্তরাষ্ট্রের পরেই দ্বিতীয় অবস্থানে রয়েছে ইউরোপের দেশ স্পেন, সেখানে মোট আক্রান্ত ইতিমধ্যে ২ লাখ অতিক্রম করেছে।

মঙ্গলবার রাতেই করোনায় আক্রান্তের সংখ্যা ৮ লাখ ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র। ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ পরিসংখ্যান থেকে জানা যায়, এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছে ৮ লাখ ১৯ হাজার ১৬৪ জন। আর মারা গেছে মোট ৪৫ হাজার ৩৪০ জন। দেশটিতে সুস্থ হয়েছে ৮২ হাজার ৯৭৩ জন।

এখনও সেখানে চিকিৎসাধীন রয়েছে আরও প্রায় ৭ লাখ মানুষ।

যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ কমার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। মঙ্গলবার গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছেন আরও প্রায় ২৬ হাজার (২৫ হাজার ৯৮৫ জন) মানুষ এবং ওই সময়ের মধ্যে মারা গেছে ২ হাজার ৮শ ৪ জন।

যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি আক্রান্ত অঙ্গরাজ্য হচ্ছে নিউইয়র্ক। এই রাজ্যে মোট আক্রান্ত হচ্ছে ২ লাখ ৫৬ হাজার ৫৫৫ জন। মৃত্যু হয়েছে ১৯ হাজার ৬৯৩ জনের। এরপরই রয়েছে নিউ জার্সি। এখানে আক্রান্ত ৮৮ হাজার ৮০৬জন। মৃত্যু হয়েছে ৪ হাজার ৩৭৭ জনের। ম্যাসাচুসেটসে আক্রান্ত ৩৯ হাজার ৬৪৩জন। মৃত্যু ১৮০৯জন। মিশিগানে আক্রান্ত ৩২ হাজার। মৃত্যু বেশি, ২ হাজার ৪৬৮জনের।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি করোনা আক্রান্ত হয়েছে স্পেনের মানুষ। মঙ্গলবার গত ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্ত হয়েছে আরও প্রায় ৪ হাজার মানুষ, ৩ হাজার ৯৬৮ জন। অর্থাৎ ওইদিন তারা আক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে গেছে। ফলে দেশটিতে মোট আক্রান্ত বেড়ে হয়েছে ২ লাখ ৪ হাজার ১৭৮ জন।

স্পেনে করোনায় মারা গেছে মোট ২১ হাজার ২৮২ জন। এদের মধ্যে মঙ্গলবারই মারা গেছে আরও ৪৩০ জন।

স্পেনে সুস্থ হয়েছেন মোট ৮২ হাজার ৫১৪ জন। এখনও সেখানে চিকিৎসাধীন রয়েছে আরও ১ লাখের বেশি মানুষ। এদের মধ্যে ৭ হাজার ৭০৫ জনের অবস্থা গুরুতর।

যুক্তরাষ্ট্রের পর মৃতের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে ইতালি। দেশটিতে এ পর্যন্ত মারা গেছে ২৪ হাজার ৬৪৮ জন। আর আক্রান্ত হয়েছে ১ লাখ ৮৩ হাজার ৯৫৭ জন।

ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ৫৮ হাজার ৫০ জন এবং মারা গেছে ২০ হাজার ৭৯৬ জনের। জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৪৮ হাজার ২৪ জন। আক্রান্তের তুলনায় দেশটিতে মৃত্যু অনেক কম, মাত্র ৪৯৪৮জন।

যুক্তরাজ্যে আক্রান্তের সংখ্যা হচ্ছে ১ লাখ ২৯ হাজার ৪৪ জন। মৃত্যু হয়েছে ১৭ হাজার ৩৩৭ জনের।

তুরস্কে আক্রান্তের সংখ্যা ৯৫ হাজার ৫৯১ জন এবং দেশটিতে মারা গেছে ২ হাজার ২৫৯ জন। ইরানে আক্রান্ত ৮৪ হাজার ৮০২ জন এবং মৃত্যু ৫ হাজার ২৯৭ জন।

করোনার চীনে আক্রান্ত হয়েছে মোট ৮২ হাজার ৭৮৮ জন। সেখানে এ পর্যন্ত মারা গেছে ৪ হাজার ৬৩২ জন।

এছাড়া রাশিয়াতে আক্রান্ত ৫২ হাজার ৭৬৩ জন ও মৃত্যু ৪৫৬; ব্রাজিলে আক্রান্ত ৪৩ হাজার ৭৯ জন, মৃত্যু ২ হাজার ৭৪১ জন; বেলজিয়ামে আক্রান্ত ৪০ হাজার ৯৫৬ জন ও মৃত্যু ৫ হাজার ৯৯৮; কানাডায় আক্রান্ত ৩৮ হাজার ৪২২ জন ও মৃত্যু ১ হাজার ৮৩৪; নেদারল্যান্ডসে আক্রান্ত ৩৪ হাজার ১৩৪ জন ও মৃত্যু ৩ হাজার ৯১৬ জন।

বাংলাদেশেও মঙ্গলবার পর্যন্ত সরকারি হিসেবে করোনায় আক্রান্ত হয়েছে ৩ হাজার ৩৮২ জন এবং মারা গেছে মোট ১১০ জন। সূত্র: ওয়ার্ল্ডোমিটার

এপ্রিল ২২, ২০২০ at ১১:৪৪:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/বিজে/এএডি