যবিপ্রবির সাবেক সফল উপাচার্যের আজ জন্মদিন

বর্তমানে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য মহোদয়গণ যেখানে তাদের চারবছরের মেয়াদকাল সম্পন্ন করতে হিমশিম খেয়ে যান, সেই প্রেক্ষাপটে প্রফেসর ড. মোঃ আব্দুস সাত্তার একটি অনন্য নাম। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণের পর অত্যন্ত সফলতার সাথে পার করেছেন দীর্ঘ আটটি বছর। যশোরের মত চ্যালেঞ্জিং পরিবেশে দাঁড়িয়ে, আইন অনুযায়ী একজন উপাচার্যের পক্ষে উপাচার্যের পদে আসীন থাকার সম্ভাব্য সর্বোচ্চ সময়সীমা সম্পন্ন করে গড়ে তুলেছেন এক অনন্য নজির। একজন দক্ষ প্রশাসক হিসেবেই যে কেবল উপাচার্যের রুটিনমাফিক কাজ তিনি সম্পন্ন করেছেন, ব্যাপারটি মোটেও তেমন নয়। আজ থেকে এক দশক আগের আমবটতলার বিরান ফসলের মাঠকে তিনি পরিণত করে গেছেন আধুনিক যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। ‘

যবিপ্রবির প্রশাসনিক ভবন, বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবন, দুইটি আবাসিক হল, শিক্ষক-কর্মকর্তাদের পাঁচতলা ও দশতলা বিশিষ্ট ডরমেটরি, কেন্দ্রিয় মসজিদ, কেন্দ্রিয় ক্যাফেটেরিয়া, লাইব্রেরি ভবন, মেডিকেল সেন্টার, উপাচার্যের বাসভবন, প্রধান ফটক; এই বিরাট নির্মাণযজ্ঞ তারই কীর্তি। শুধু তাই নয়, বর্তমানে চালু থাকা বিভিন্ন প্রকল্প যেমন দ্বিতীয় অনুষদ ভবন, দ্বিতীয় ছাত্র ও ছাত্রী হল, হ্যাচারি, শিক্ষক ছাত্র মিলনায়তন, জিমনেশিয়াম, গবেষণাগার উন্নয়নসহ অসংখ্য প্রকল্প; এসব তারই ঐকান্তিক চেষ্টায় অর্জিত ফসল।

নিজের সন্তানের মত করে আটটি বছরে একটু একটু করে তিনি গড়ে তুলেছিলেন এই প্রতিষ্ঠানকে। আজ সেই ক্ষণজন্মা পুরুষ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মহান রূপকার, যবিপ্রবির পরপর দুই মেয়াদে বর্ণনাতীত সফলতার সাথে দায়িত্ব পালনকারী দেশবরেণ্য শিক্ষাবিদ প্রফেসর ড. মোঃ আব্দুস সাত্তার স্যারের ৬৩তম জন্মদিন। জন্মদিনে স্যারের প্রতি রইলো প্রাণঢালা শুভেচ্ছা ও শুভকামনা। জীবনের প্রত্যেকটি পদক্ষেপে মহান স্রষ্টার অনুগ্রহ স্যারের সহায় হউক। শুভ জন্মদিন স্যার।

দেশদর্পণ/এফএফ/এসজে