ইতিহাস গড়ার ‍দিন ছিলো রিয়াল-বার্সা ম্যাচ

ফুটবল জাদুকর লিওনেল মেসি বার্সেলোনার মূল দলে খেলার সুযোগ পান ২০০৩ সালে। এখন চলছে ২০১৯। এই দীর্ঘ সময়ের মধ্যে বার্সার হয়ে অনেক কিছুই দেখেছেন তিনি। তবে একটি জিনিস দেখেননি সেটি হলো এল ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে গোল শূন্য ড্র। কিন্তু এবার এটি দেখে ফেললেন। ২০০২ সালের পর প্রথমবারের মতো গোল শূন্য ড্র হয়েছে এলক্লাসিকোর ম্যাচ। (বৃহস্পতিবার) বার্সার ঘরের মাঠ ন্যু ক্যাম্পে খেলতে নেমে দীর্ঘ ১৭ বছর পর গোলের দেখা পায়নি কোন দল।

ম্যাচটি ড্র হলেও বার্সার চেয়ে ঢের এগিয়ে ছিল রিয়াল মাদ্রিদ। এমনকি ৭১ মিনিটের সময় গ্যারেথ বেল একটি গোল করে রিয়ালকে এগিয়েও নিয়েছিলেন কিন্ত অফসাইডের কারণে সেটি বাতিল করে দেন রেফারি।

এদিকে এই গোলশূণ্য ড্র ম্যাচে খেলার মধ্য দিয়ে এল ক্লাসিকোর ইতিহাসে সর্বোচ্চ ৪৩টি ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন রিয়াল অধিনায়ক সার্জিও রামোস। তার আগে সর্বোচ্চ ৪২টি এল ক্লাসিকো ম্যাচ খেলেছিলেন জাভি হার্নান্দেজ, পাকো জেন্তো ও ম্যানুয়েল সানচিজ। এখন তাদের টপকে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডটি নিজের করে নেন রামোস। অপরদিকে আনসু ফাতি আজকের ম্যাচটিতে খেলার মধ্য দিয়ে এল ক্লাসিকোর ইতিহাসে গত ৭৮ বছরে সবচেয়ে কম বয়সী খেলোয়ার হিসেবে নিজের নাম লিখিয়েছেন।

অন্যদিকে এই ম্যাচটি ড্র করার মধ্য দিয়ে রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে নিজের শেষ পাঁচটি ম্যাচে বার্সার ঘরের মাঠ ন্যু ক্যাম্পে হারের মুখ দেখেননি জিনেদিন জিদান। তার আগে রিয়ালের কোন কোচ ন্যু ক্যাম্পে টানা ৫টি ম্যাচে অপরাজিত থাকতে পারেননি। জিদান সেটি তার শিষ্যদের নিয়ে করে দেখালেন।

লা লিগায় এখন সমান ১৭ ম্যাচ খেলে সমান ৩৬ পয়েন্ট সংগ্রহ করেছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। তবে গোল ব্যবধানে এগিয়ে থেকে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানটি নিজেদের দখলে রেখেছে বার্সেলোনা।