১৭ বছর পর হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে চালু হলো বঙ্গবন্ধু ফেলোশিপ

জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে আবারও চালু হচ্ছে বঙ্গবন্ধু চেয়ার ফেলোশিপ। এ বিষয়ে বাংলাদেশ সরকার ও হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মাঝে ‘বাংলাদেশ চেয়ার: বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান প্রফেসরিয়াল ফেলোশিপ’ এর সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

সমঝোতা স্মারকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উপাচার্য প্রফেসর ড. বের্নহার্ড এইটেল ও বাংলাদেশ সরকারের পক্ষে জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ স্বাক্ষর করেন।

উপাচার্য বলেন, ‘এ সমঝোতা স্বাক্ষরের উদ্দেশ্য হলো- শিক্ষার্থীদের ও সমাজের উন্নয়নে ভূমিকা রাখা। বঙ্গবন্ধু ফেলোশিপ হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জ্ঞান অন্বেষণে সহায়তা করার মধ্য দিয়ে বৈশ্বিক জ্ঞান উন্নয়নে ভূমিকা রাখবে।’

সমঝোতা স্মারকের মধ্য দিয়ে দীর্ঘ ১৭ বছর বন্ধ থাকার পর আবারো চালু হলো এ ফেলোশিপ।

এর আগে, ১৯৯৯ সালে বিভিন্ন দেশ থেকে বাংলাদেশ বিষয়ে পড়তে আসা ছাত্র-ছাত্রীদের মাঝে বাংলাদেশের ইতিহাস, রাজনীতি, অর্থনীতিসহ বিভিন্ন বিষয়ে জ্ঞান ছড়িয়ে দেয়ার লক্ষ্যে হাইডেলবার্গ বিশ্বিদ্যালয়ের দক্ষিণ এশিয়া ইনস্টিটিউটে প্রতিষ্ঠিত হয়েছিল ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রফেসরিয়াল ফেলোশিপ’।

তবে চালু হওয়ার দু বছর পর বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের আমলে বন্ধ হয়ে যায় এ চেয়ার।

নতুন এ সমঝোতার আওতায় হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয়া ইনস্টিটিউটে প্রতি বছর একজন শিক্ষক ছয়মাসের জন্য যোগদান করবেন। বাংলাদেশের রাজনীতি, অর্থনীতি, সংস্কৃতি ইত্যাদি বিষয়ে তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদান করবেন।

১৬ ডিসেম্বর,২০১৯  at ১২:০৫:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/জানি/এমএন