আজ সারাদেশে পালিত হচ্ছে ডিজিটাল বাংলাদেশ দিবস


সিলেট (সুনামগঞ্জ): সত্য মিথ্যা যাচাই আগে ফেইসবুকে শেয়ার পরে এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে  সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় তৃতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা পরিষদ থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ১১ টায় উপজেলা প্রশাসন,মুক্তিযুদ্ধা, রাজনৈতিক দল ও শিক্ষাপ্রতিষ্টানের অংশ গ্রহণে একটি র‍্যালী বের হয়। র‍্যালীটি উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত  হয় সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যার্জির সভাপতিত্বে বক্তব্য রাখেন,সাংবাদিক রমেন্দ নারায়ন বৈশাখ,আমিনুল ইসলাম,সমাজ সেবা কর্মকর্তা মাহবুবুর রহমান সুজন,মুক্তিযুদ্ধা রউজ আলী,রফিকুল ইসলাম,যুবলীগ আহবায়ক হাফিজ উদ্দিন পলাশ,আ,লীগ নেতা অনুপম রায়,আলমগীর খোকন,উপজেলা তথ্য আপা প্রকল্প উপজেলা সমন্বয়ক  তথ্য আপা সাবিনা ইয়াসমিন  প্রমুখ। পরে আলোচনা সভার পর শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।


যশোরের (কেশবপুর): যশোরের কেশবপুর উপজেলা প্রশাসনের আয়োজনে এবং তথ্য ও প্রযুক্তি অধিদপ্তর এবং তথ্য ও প্রযুক্তি বিভাগের সহযোগিতায় “সত্য-মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ৩য় বারের ন্যায় ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯ উপলক্ষে বৃহস্পতিবার সকালে বণ্যাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। তথ্য ও প্রযুক্তি কার্যালয়ের প্রোগ্রাম অফিসার আব্দুস সামাদের পরিচালনায় উপজেলা পরিষদ থেকে শুরু হওয়া র‌্যালীটিতে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ এনামুল হক, উপজেলা ভাইস চেয়ারম্যান নাসিমা সাদেক, উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ মোঃ আলমগীর, সিনিয়র মৎস্য অফিসার আব্দুল বারী, কৃষি অফিসার কৃষিবিদ মহাদেব চন্দ্র সানা, মাধ্যমিক শিক্ষা অফিসার রবিউল ইসলাম, শিশু বিষয়ক অফিসার বিমল কুমার কুন্ডু, প্রকল্প বাস্তবায়ন অফিসার রিজিবুল ইসলাম, সমাজসেবা অফিসার তরিকুল ইসলাম, মহিলা বিষয়ক অফিসার রূপালী রানী, পরিবার পরিকল্পনা অফিসার প্রদীপ বিশ্বাস, একটি বাড়ি একটি খামারের সমন্বয়কারী সুভাংকর বিশ্বাস, সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার আব্দুল মান্নান, সহকারী শিক্ষা অফিসার মাসুদুর রহমান, সহকারী বিআরডিবি অফিসার হংসপতি বিশ্বাস প্রমুখ।


রাজশাহী (জয়পুরহাট): মানুষকে সচেতন করার উদ্দেশে জয়পুরহাটে ডিজিটাল বাংলাদেশ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে সেমিনারের পূর্বে একটি বর্ণাঢ্য র‌্যালীও বের করা হয়। আজ বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সকালে জেলা প্রশাসনের আয়োজনে ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় ‘সত্য-মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা পরিষদ চত্ত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। এর পরে জেলা প্রশাসকের সন্মেলন কক্ষে আলোচনা সভায় ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ইসরাত ফারজানার সভাপতিত্বে বক্তব্য প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সামছুল আলম দুদু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন চন্দ্র রায়, জয়পুরহাট সরকারি কলেজের সহকারি অধ্যাপক আব্দুল জলিল, নির্বাহী ম্যাজিষ্ট্রেট বেদবতী মিস্ত্রি প্রমুখ।আলোচনা সভায় সমাজের সব ধরনের মানুষকে ইন্টারনেট ব্যবহারে সচেতনতা সৃষ্টি এবং বিভিন্ন বিষয় পোষ্ট এবং শেয়ার করার ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়।


লক্ষ্মীপুর (রায়পুর): সত্য মিথ্যা যাচাই আগে-ইন্টারনেটে শেয়ার পরে এই প্রতিপাদ্য নিয়ে লক্ষ্মীপুরের রায়পুরে ডিজিটাল বাংলাদেশ দিবস’১৯ পালিত হয়েছে । বৃহস্পতিবার সকালে উপজেলা প্রশাসন’র আয়োজনে তথ্য ও প্রযুক্তি অধিদপ্তর রায়পুর কার্যালয়’র সার্বিক সহযোগিতায় উপজেলা অডিটোরিয়ামে সামনে প্রথমে র‌্যালী পরে আলোচনা সভা মধ্য দিয়ে অনুষ্ঠানটি সম্পন্ন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিন চৌধুরী’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ মামুনুর রশিদ,বিশেষ অতিথি হাজী মাজেদা বেগম, সহকারী কমিশনার (ভূমি) আখতার জাহান সাথী প্রমুখ । এ সময় অতিথিরা বলেন, একটি চক্র সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুক ও ইউটিউব চ্যানেলের পরিকল্পিতভাবে ঘুজব ছড়িয়ে দিতে সবসময় তৎপর রয়েছে। এই ধরনের অপতৎপরতা বন্ধে সবাইকে সজাক থাকতে হবে। এই জন্যই এবার এ দিবসের প্রতিপাদ্য করা হয়েছে সত্য মিথ্য যাছাই আগে ইন্টারনেটে শেয়ার পরে ।


পটুয়াখালী (দুমকি): তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে দুমকি উপজেলা প্রশাসন কর্তৃক গতকাল বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে একই স্থানে শেষ হয়। পরে উপজেলা পরিষদ অডিটরিয়ামে ইউএনও শঙ্কর কুমার বিশ্বাস’র সভাপতিত্বে আলোচনা সভায় উপজেলা কৃষি কর্মকর্তা মেহের মালিকা, পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মকর্তা মো: সফিকুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বদরুন্নাহার ইয়াছমিন, সরকারী জনতা কলেজ অধ্যক্ষ মাজেদা বেগম, আজিজ আহম্মেদ কলেজের অধ্যক্ষ আহসান কবির, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহকারী প্রোগামার শুভ্রা কুন্ড, দুমকি থানার অফিসার ইনচার্জ মো: মনিরুজ্জামান প্রমুখ বক্তৃতা করেন। অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ, ছাত্র-ছাত্রীবৃন্দ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এর আগে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিশু-কিশোর শিক্ষার্থীদের অংশগ্রহনে চিত্রাংকন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।


কুড়িগ্রাম (উলিপুর): ‘সত্য মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে কুড়িগ্রামের উলিপুরে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) দুপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহযোগীতায় একটি র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী অফিসার আব্দুল কাদেরের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন, উলিপুর মহারাণী স্বর্ণময়ী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আব্দুল কাদের, পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.সূভাষ চন্দ্র সরকার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুর রব, উপজেলা শিক্ষা অফিসার মোজ্জাম্মেল হক শাহ্, শিক্ষার্থী ফাবিহা ও আল আমিন প্রমূখ।


চট্টগ্রাম (খাগড়াছড়ি): সত্য মিথ্যা যাচাই আগে ইন্টারনেটে শেয়ার পরে’ এই স্লোগানকে সামনে রেখে খাগড়াছড়িতে জমকালো আয়োজনের মধ্য দিয়ে ৩য় তম ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯ পালিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সকাল ১০টায় পৌর টাউন হলের সামনে থেকে এক বিশাল র‍্যালির আয়োজন করা হয়। র‍্যালিটি জেলা সদরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯ শীর্ষক সেমিনারে মিলিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ আবু সাঈদ’এর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পুলিশ সুপার মোহাঃ আহমার উজ্জামান (পিপিএম-সেবা), খাগড়াছড়ি পৌর মেয়র মোঃ রফিকুল আলম, খাগড়াছড়ি সদর উপজেলা চেয়ারম্যান মোঃ শানে আলম প্রমুখসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। এছাড়াও বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস বলেন, একসময় ডিজিটাল শব্দটি স্বপ্নের মত ছিল কিন্তু বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টায় তা আজ বাস্তবে রুপান্তরিত হয়েছে। ঘরে বসে আমরা ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আন্তর্জাতিক পরিমন্ডলের খবর নিতে পারছি। বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত চেষ্টায় আজ আমরা একটি সত্যিকারের ডিজিটাল বাংলাদেশ পেয়েছি। সেমিনার শেষে ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে কুইজ প্রতিযোগীতা, চিত্রাঙ্কন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরুষ্কার বিতরণ করা হয়।

ডিসেম্বর ১২, ২০১৯ at ১২:৩৭:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/দেপ্র/এজে