উপ স্বাস্থ্য কেন্দ্রে ডাক্তারের বদলে রোগী দেখেন ফার্মাসিস্ট

৩ বছর ধরে চিকিৎসক নেই দারিয়াপুর উপ-স্বাস্থ্য কেন্দ্রে তাই প্রতিনিয়ত চিকিৎসা নিতে আসা মানুষদের চিকিৎসা দিচ্ছেন ডাক্তারের বদলে ফার্মাসিস্ট মো: রেজাউল কবীর। ফলে উপযুক্ত চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন এলাকার প্রায় ৫০ হাজার মানুষ।

গত ৩ বছর ধরে এভাবেই চলছে গাইবান্ধা সদর উপজেলার দারিয়াপুরের একমাত্র উপ-স্বাস্থ্য কেন্দ্রটি। তাই এখানকার মানুষের একমাত্র ভরসা ফার্মাসিস্ট।

এ নিয়ে ক্ষোভ প্রকাশ করছেন খোলাহাটী, ঘাগোয়া, মালিবাড়ী ও গিদারী ইউনিয়নের সাধারণ মানুষ। এলাকাবাসী মনেকরেন, সরকার দ্রুত চিকিৎসক সংকট দুর করে সাধারণ মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করবেন এমনটাই প্রত্যাশা তাদের।

আরো পড়ুন:
রাণীশংকৈলে প্রান্তিক কৃষকদের ধান ও ভুট্টা বীজ বিতরণ
আন্তজার্তিক দূর্নীতি বিরোধী দিবস উপলক্ষে সুনামগঞ্জে শোভাযাত্রা

জানা গেছে, দারিয়াপুর উপ-স্বাস্থ্য কেন্দ্রের মেডিকেল অফিসার ডা. জান্নাতুল ফেরদৌসী ২০১৭ সালের জুন মাসে চলে যাওয়ার পর থেকে ওই পদটি আজ অবধি শূণ্য পড়ে রয়েছে। এরপর উপ-সহকারি কমিনিটি মেডিকেল অফিসার দিয়ে উপ-স্বাস্থ্য কেন্দ্রটিতে রোগীদের চিকিৎসা সেবা প্রদান করা হতো। সর্বশেষ তিনিও ২০১৯ সালের ৩০মে অবসর নিয়ে চলে যাওয়ায় বর্তমানে উপ-স্বাস্থ্য কেন্দ্রটিতে ১জন ফার্মাসিস্ট ও ১জন এমএলএস দায়িত্ব পালন করছেন।

(৯ ডিসেম্বর) সোমবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, রোগীদের দীর্ঘ লাইন। আর এসব রোগীদের এক এক করে চিকিৎসা দিচ্ছেন ফার্মাসিস্ট মো: রেজাউল কবীর। আর তাকে সহযোগীতা করছেন এমএলএস জমিলা বেগম। নানাবিধ জটিল রোগে আক্রান্ত হয়ে এই উপ-স্বাস্থ্য কেন্দ্রে গড়ে প্রতিদিন ১০০/১৫০ জন শিশু, নারী-পুরুষ চিকিৎসা সেবা নিতে আসেন। কিন্তু এখানে কোন মেডিকেল অফিসার না থাকায় তারা সঠিক চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন বলে মনে করেন স্থানীয় বাসিন্দা স্কুল শিক্ষক সাদেকুল ইসলাম।

একাধিক ব্যক্তি মনেকরেন, স্থানীয় উপ-স্বাস্থ্য কেন্দ্রে মেডিকেল অফিসারের পদ দীর্ঘদিন শূণ্য থাকাটা এলাকার জনস্বাস্থ্যের জন্য হুমকীর সম্মুখিন? মেডিকেল অফিসারের বদলে চিকিৎসা সেবা দেবেন ফার্মাসিস্ট এটা মোটেও কাম্য নয়। যদি তাই হয় তবে জটিল-কঠিন রোগীদের চিকিৎসা দিবেন তারা কীভাবে?

তাই এলাকার মানুষের সুচিকিৎসার কথা বিবেচনা করে উপ-স্বাস্থ্য কেন্দ্রটিতে দ্রুত মেডিকেল অফিসারের ব্যবস্থা করবেন সংশ্লিষ্ট্য কর্তৃপক্ষ।

ডিসেম্বর ০৯, ২০১৯ at ১৬:২৭:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এসেএ/এজে