বিয়ের নামে ৬’শতাধিক নারীকে চীনে পাচার!

সম্প্রতি পাকিস্তানের বিভিন্ন অঞ্চল থেকে দরিদ্র পরিবারের ৬২৯ জন নারীকে বিয়ের নামে চীনের লোকদের কাছে বিক্রি করে দেয়া হয়েছে বলে এক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম। দেশটির বিভিন্ন এলাকাতে মানব পাচারের নেটওয়ার্ক ভেঙ্গে দিতে পাকিস্তানের সহযোগিতায় এ প্রতিবেদন তৈরি করা হয়।

২০১৮ সাল থেকে নির্দিষ্ট করে নারী পাচারের বিশাল এ সংখ্যটি  অনুসন্ধানে উঠে আসে। তবে মাঝখানে চলতি বছরের জুনে অনুসন্ধানটি সাময়িকভাবে আটকে দেয় পাকিস্তানি প্রশাসন। তারা বেইজিংয়ের সাথে সম্পর্ক খারাপ হওয়ার আশংকা করছিল।

আরও পড়ুন:
বিএসএফের গুলিতে আহত যুবক নিহত
অর্থ আত্মসাতের মামলায় এসকে সিনহার বিরুদ্ধে চার্জশিট গঠন

এ রিপোর্ট সম্পর্কে মন্তব্য করতে অস্বীকৃতি জানায় পাকিস্তানের পররাস্ট্রমন্ত্রী। অন্যদিকে চীনের পক্ষ থেকে এ বিষয়ে কিছু জানেনা বলে জানানো হয়। গত অক্টোবরে পাকিস্তানের ফয়সালাবাদের একটি আদালত নারী পাচারের সাথে জড়িত থাকায় ৩১ জন চীনা নাগরিকের বিরুদ্ধে অভিযোগ গঠন করলে বিষয়টি আলোচনায় আসে।

রিপোর্টে এসব নারীদের চীনে যাওয়ার তথ্য সংগ্রহ করার জন্য তাদের ভ্রমণ বিষয়ক তথ্য বিমানবন্দর থেকে সংগ্রহ করা হয় এবং তাদের স্বামীদের জাতিয়তার তথ্যও উপস্থাপন করা হয়। এতে চীনা নাগরিক স্বামিদের বিয়ের তারিখও উল্লেখ করা হয়। ২০১৮ সাল থেকে ২০১৯ সালের এপ্রিল মাসের মধ্যে এসন বিয়ে অনুষ্ঠিত হয়। একজন উচ্চপদস্থ কর্মকর্তা বলেন মনে হয় এসব মেয়েদের পরিবারই তাদেরকে বিক্রি করে চীনা নাগরিকদের হাতে তুলে দেয়।

ডিসেম্বর ৪, ২০১৯ at ১৮:৫০:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/ভোকা/এআই