বিশ্ববিদ্যালয় থেকে ৪ হাজার পেট্রোল বোমা উদ্ধার

হংকংয়ের পলিটেকনিক বিশ্ববিদ্যালয় চত্বর থেকে চার হাজার পেট্রোল বোমাসহ বিভিন্ন বিস্ফোরক দ্রব্য ও অস্ত্র উদ্ধার করেছে পুলিশ। দুদিন ধরে পরিষ্কার অভিযান চালানোর সময় এ বিপুল সংখ্যক বিস্ফোরক উদ্ধার করা হয়।

হংকং পুলিশ জানিয়েছে, তারা তিন হাজার নয়শ ঊননব্বইটি পেট্রোল বোমা, এক হাজার তিনশ উনচল্লিশটি অন্য বিস্ফোরক দ্রব্য, রাসায়নিক তরল পদার্থ ভর্তি ছয়শ একটি বোতল ও পাঁচশ তিয়াত্তরটি অস্ত্র পেয়েছে।

দু সপ্তাহ আগে বিশ্ববিদ্যালয় চত্বরে অবস্থান নিয়েছিলো সরকারবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা। পুলিশের সঙ্গে সংঘর্ষের এক পর্যায়ে কর্তৃপক্ষ অবস্থানরত শিক্ষার্থীদের ক্যাম্পাসে অবরুদ্ধ করে রাখে। ওই সময় বিক্ষোভকারীরা ইট, পেট্রোল বোমা, তীর-ধনুক দিয়ে হংকং পুলিশের মোকাবেলা করে।

আরো পড়ুন:
পবিপ্রবিতে সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
কেশবপুরে কুকুরের তাড়া খেয়ে আহত শিশুর মৃত্যু

শুক্রবার (২৯ নভেম্বর) পুলিশ জানায়, হংকং পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভের ঘটনায় এক হাজার তিনশ সাতাত্তর জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে আটশ দশজনকে আটক করা হয় ক্যাম্পাস থেকে বের হওয়ার সময় বাকিদের আটক করা হয়।

গত জুন থেকে হংকংবাসী আন্দোলন করে আসছে। তাদের এ আন্দোলন মূলত রাষ্ট্রবিরোধী কার্যকলাপে জড়িত অভিযুক্ত বা অপরাধী প্রত্যাবাসনের এক সিদ্ধান্ত নিয়ে। চীন সরকার চায়, হংকংয়ে যারা রাষ্ট্রবিরোধী কার্যকলাপে অভিযুক্ত হবে, তাদের মূল চীনে (মেইনল্যান্ড চীন) পাঠিয়ে দিতে। চীনের এ সিদ্ধান্ত হংকংয়ের বিচার বিভাগীয় স্বাধীনতার প্রতি হস্তক্ষেপ ও ভিন্নমতাবলম্বীদের দমন করার চেষ্টা বলে মনে করেন হংকংবাসী।

৩০ নভেম্বর, ২০১৯  at ১৮:৩৮:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/বা২৪/এজে