ফসলি জমিতে শিল্প প্রতিষ্ঠান নয় : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দুই ফসলি ও তিন ফসলি জমি নষ্ট করে শিল্প প্রতিষ্ঠান করা যাবে না, ভূমি ব্যবহার নীতিমালা করছে সরকার। যদি এ ধরনের জমি কেউ নষ্ট করে সে জন্য কোন সুযোগ সুবিধা না পায় সে সেদিকে আমাদের বিশেষভাবে নজর দিতে হবে। কারণ অনেক চড়াই-উৎরাই পেরিয়ে বাংলাদেশে এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।

বৃহস্পবিার (১৪ নভেম্বর)বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পিকেএসএফ উন্নয়ন মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এ সময় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি ।

জাতির পিতা সব সময় একটি কথা বলতেন, ভিক্ষুক জাতির কোন ইজ্জত থাকে না, আর অপেক্ষক জাতি হিসেবে নিজেকে পরিচিত করে তুলতে চাই না, আমরা নিজের পায়ে দাঁড়াতে পারি”। জাতির পিতাকে সাংবাদিকরা জিজ্ঞেস করেছিলেন আপনার কি আছে? আপনি কি দিয়ে দেশকে গড়ে তুলবেন? জাতির পিতা তখন বলেছিলেন ” আমার উর্বর মাটি আছে, আর আমার মানুষ আছে, এই মাটি আর মানুষ দিয়েই আমি আমার বাংলাদেশ গড়ে তুলবো। আমরা সেই নীতি অনুসরণ করেই চলছি।

আরো পড়ুন:
উলিপুরে কৃষি প্রণোদনা কর্মসূচীর উদ্বোধন
জ্যাকুলিনকে নিয়েই শপিংয়ে যেতে চান কেটি পেরি

প্রধানমন্ত্রী বলেন, আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে চাই। যেসব মানুষ গৃহহারা আছে, তাদের সবাইকে থাকার ব্যবস্থা করে দিচ্ছি। গুচ্ছগ্রাম প্রকল্পের পাশাপাশি আমরা আশ্রায়ন প্রকল্প হাতে নিয়েছি। সেখানে ব্যারাক নির্মাণ করে দিচ্ছি। তাদেরকে ট্রেনিং দিচ্ছি, ক্ষুদ্র ঋণ দিচ্ছি। তারা যেন নিজের পায়ে দাঁড়াতে পারে। অন্যদের কাছে যাতে তাদেরকে এ ঋণ নিতে না হয়। যার ফলে তাদেরকে ঋণ পরিশোধ করতে না পারে আত্মহত্যা বা পালিয়ে যাওয়ার পথ বেছে নিতে না হয়। প্রতিটি পরিবারকে আমরা দারিদ্র্যের হাত থেকে মুক্তি দিতে চাই।

জানা গেছে, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণকারীদের উৎপাদিত পণ্যপ্রদর্শনী ও বাজার সম্প্রসারণের লক্ষ্যে এ মেলার আয়োজন করা হয়।

নভেম্বর ১৪, ২০১৯ at ১৪:৩৩:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/ভোকা/এএএম