সরাসরি কৃষকদের ৬ লাখ টন ধান কিনবে সরকার

ধানের ন্যায্য দাম নিশ্চিতে এবার সরাসরি কৃষকের কাছ থেকে ৬ লাখ টন ধান কিনবে সরকার। গত বছরের অভিজ্ঞতার আলোকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। ধানের ন্যায্য দাম না পেয়ে গত বছর কৃষকের খেতে আগুন দেয়ার ঘটনা তোলপাড় শুরু হয় দেশজুড়ে। কিন্তু তারপরও সেভাবে প্রভাব পড়েনি ধানের দামে।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) সচিবালয়ে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার সাংবাদিকদের জানান, কৃষকের কাছ থেকে ধান কেনা হবে কেজি প্রতি ২৬ টাকা দরে; যা শুরু হবে এবছর ২০ নভেম্বর থেকে। আর পহেলা ডিসেম্বর থেকে মিলারদের কাছ থেকে ৩৬ টাকা দরে, সাড়ে ৩ লাখ টন চাল কেনার কথাও জানান তিনি।

খাদ্যমন্ত্রী জানান, আবহাওয়া অনুকূলে থাকায় এবার বাম্পার ফলনের আশা করা হচ্ছে। তাই গতবছর ১ কোটি ৫৩ লাখ মেট্রিকটন লক্ষমাত্রার চেয়েও বেশি উৎপাদন হবে বলেও আশা করেন খাদ্যমন্ত্রী।

আরও পড়ুন:
রাজাকারদের বিরুদ্ধে মামলা করে হমকী  ও চাপে মুক্তিযোদ্ধা পরিবার
লালনের নামে নিজ গ্রামে প্রতিষ্ঠিত স্কুলটির দশা জরাজীর্ণ

এসময় কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, কৃষকের কাছ থেকে অতীতে এই পরিমাণ ধান সরকার সংগ্রহ করেনি । ন্যায্যমূল্য নিশ্চিতেই প্রান্তিক কৃষকের কাছ থেকে ধান কেনা।

কৃষিমন্ত্রী জানান, ১০ নভেম্বরের মধ্যে প্রতিটি ইউনিয়নে কৃষকের তালিকা পাঠানো হবে। কৃষকের সংখ্যা বেশি হলে লটারির মাধ্যমে ধান কেনা হবে বলে জানান কৃষিমন্ত্রী।

অক্টোবর ৩১, ২০১৯ at ১৮:৪০:৩০ (GMT+ 06)
দেশদর্পণ/আহা/আক/সিটু/এআই