ব্যাংক ভাড়া ও হিসাব-নিকাশের মিটিং ডেকে মুক্তিযোদ্ধা সংসদের আহবায়ক কমিটি গঠন

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় ব্যাংক ভাড়া ও অন্যন্য হিসাব-নিকাশের কথা বলে মিটিং ডেকে আহবায়ক কমিটি গঠন করায় মুক্তিযোদ্ধাদের মাঝে চরম ক্ষোব ও উত্তেজনা বিরাজ করছে। মুক্তিযোদ্ধা কমান্ডার রফিকুল ইসলাম কতৃক নিয়মবর্হিভূত ও অগঠনতান্ত্রিক উপায়ে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের আহবায়ক কমিটি গঠন করায় এই কমিটি অবাি ত ঘোষণা করে শনিবার (১২,১০,১৯ইং) দুপুরে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ ভবনে প্রতিবাদ সভা করেছেন উপজেলার বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড এর নেতৃবৃন্দ। উপজেলার মুক্তিযোদ্ধাগন আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে বলে যা প্রচার হচ্ছে তা সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট উল্লেখ্য করেন।

বীর মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তাগন বলেন,গত ১০অক্টোবর ২০১৯ইং দুপুরে উপজেলা পাবলিক লাইব্রেরি মিলনায়তনে মুক্তিযোদ্ধা সংসদের বিভিন্ন হিসাব-নিকাশ নিয়ে একটি সভা ডাকা হয়। প্রায় ২৩জন মুক্তিযোদ্ধা নিয়ে অনুষ্ঠিত সভায় সুকৌশলে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেন মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম। এসময় সভার সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল গণি সভায় প্রশ্ন তুলেন মিটিং ডাকা হয়েছে হিসাব-নিকাশের জন্য কোন কমিটি গঠনের জন্য নয়। কমিটি গঠন করতে হলে তাহিরপুর উপজেলায় ৩১৯জন মুক্তিযোদ্ধা রয়েছে তাদের সবাইকে নিয়ে মিটিং করে সর্বসম্মতিক্রমে কমিটি গঠন করতে হবে।

এরপর দিন শুক্রবার একটি জাতীয় দৈনিক পত্রিকায় মুক্তিযোদ্ধা রফিকুল ইসলামকে তাহিরপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে বলে সংবাদ প্রকাশিত হয়েছে। যা সম্পূর্ণ মিথ্যা,মনগড়া ও বানোয়াট।

নবগঠিত তাহিরপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের আহ্বায়ক রফিকুল ইসলাম জানান,বুধবার বিকেলে তাহিরপুর উপজেলা পাবলিক লাইব্রেরি মিলনায়তনে মুক্তিযোদ্ধা আব্দুল গণির সভাপতিত্বে এ আহ্বায়ক কমিটি গঠন করা হয়। কমিটি অনুমোদনের জন্য সুনামগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের মাধ্যমে কেন্দ্রীয় মুক্তিযোদ্ধা কমান্ডে পাঠানোর সিদ্ধান্ত হয় সাধারণ সভায়। সভার বিষয়ে সবাইকে জানানো ও হয়। এখন শুনতেছি অনেকেই এই কমিটি নামছে না। তাহলে মিটিংয়ে সিদ্ধান্তের সময় কমিটি মানি না বললেই ত হত।

আরো পড়ুন:
দিরাইয়ে ৫বছরের শিশুকে কান ও লিঙ্গ কেটে নৃশংস ভাবে খুন
মিথ্যা মামলায় হেরে এবার সাংবাদিকের বাড়িতে হামলার চেষ্টা

কিন্তু মুক্তিযোদ্ধা আব্দুল গণির সভাপতিত্বে এআহ্বায়ক কমিটি গঠন করা হয় বলা হলেও তিনি এ কমিটির কোন বৈধতা নেই উল্লেখ করে বীর মুক্তিযোদ্ধা ও সাবেক কমান্ডার মোঃ আব্দুল গণি বলেন,কমিটি গঠন করতে হলে উপজেলার সকল মুক্তিযোদ্ধা নিয়ে সভা ডেকে গঠনতান্ত্রিকভাবে কমিটি গঠন করতে হবে। এছাড়াও হিসাব নিকাশ সঠিক ভাবে দিতে পারে নি রফিকুল ইসলাম। আমরা সকল মুক্তিযোদ্ধাগন এরকম মনগড়াভাবে গঠিত কমিটি আমরা অবাি ত ও প্রত্যাখ্যান করলাম।

একেই কথা মুক্তিযোদ্ধা সন্তান ও উপজেলা আ,লীগের কৃষি বিষয়ক সম্পাদক খেলু মিয়ার। তিনি বলেন,রফিকুল ইসলাম দীর্ঘদিন কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করছেন বিধায় মিটিং ডাকা হয়েছে ব্যাংক ভাড়া ও হিসাব-নিকাশ জানতে চেয়েছিল সবাই। কিন্তু তিনি সঠিক ভাবে হিসাব দিতে পারেন নি। আমরা এর বাহিরে কিছু জানি না। এখন শুনি আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। সম্পূর্ণ পরিকল্পিত ভাবে নিয়মবর্হিভূত ও অগঠনতান্ত্রিক ভাবে কমিটি গঠন করা সম্পূর্ন অবৈধ। যা এখনো জীবিত মুক্তিযোদ্ধারা মানছে না আর আমরা মুক্তিযোদ্ধা সন্তানরাও কখনো মানব না।

উল্লেখ্য,জেলার তাহিরপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের রফিকুল ইসলামকে আহ্বায়ক এবং আব্দুস সাহিদকে যুগ্ম আহ্বায়ক করে ১১সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। গত বৃহস্পতিবার(১০,১০,১৯)তাহিরপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের এক প্রেস রিলিজে এতথ্য জানানো হয়েছে। কমিটির সদস্যরা হলেন-আব্দুল গণি,জালাল উদ্দিন,হাজি আবু বক্কর সিদ্দিক,কুদরত আলী,জজ মিয়া,ঈসমাইল,সামসুদ্দিন,খুশিদ মিয়া ও আলাউদ্দিন।

অক্টোবর ১৪, ২০১৯ at ১১:৪৫:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এসআরএস/এএএম